সব খবর সবার আগে।

চিরঘুমের দেশে অভিনেতা সন্তু মুখোপাধ্যায়, শোকস্তব্ধ টলিউড

প্রয়াত হলেন বিশিষ্ট অভিনেতা সন্তু মুখোপাধ্যায়। বুধবার সন্ধ্যা সাড়ে সাতটা নাগাদ নিজের গল্ফগ্রীনের বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বাংলা অভিনয় জগতের এই বর্ষীয়ান অভিনেতা। অনেকদিন ধরেই ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত ছিলেন তিনি। ফেব্রুয়ারি মাসে তীব্র অসুস্থতার কারণে তাঁকে একটি বেসরকারি হাসপাতালে ভর্তিও করা হয়। উচ্চ রক্তচাপ ও সুগারের সমস্যাতেও ভুগতেন তিনি। কিছুদিন আগেই বাড়ি ফিরেছিলেন। ৬৯ বছর বয়সেই মারা গেলেন এই প্রতিভাবান শিল্পী, রেখে গেলেন দুই কন্যা স্বস্তিকা মুখোপাধ্যায় ও অজপা মুখোপাধ্যায়কে।

তাঁর প্রয়াণের খবর আসতেই শোকের ছায়া নেমে আসে টলিউডে। মন্ত্রী অরুপ বিশ্বাস চলে যান তাঁর বাসভবনে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তরফ থেকেও শোকবার্তা জ্ঞাপন করা হয়।

তাঁর এই আকস্মিক প্রয়াণ মেনে নিতে পারছেন না কেউই। তিনি চলচ্চিত্রের পাশাপাশি বাংলা টেলিজগতেরও অত্যন্ত পরিচিত মুখ ছিলেন। মাধবী মুখোপাধ্যায়, সৌমিত্র চট্টোপাধ্যায়, কৌশিক গঙ্গোপাধ্যায় সহ বিভিন্ন মানুষ তাদের শোকবার্তা জ্ঞাপন করেছেন।

১৯৭৫ সালে এই প্রতিভাকে আবিস্কার করেন প্রখ্যাত পরিচালক তপন সিনহা, তখন তাঁর বয়স ছিল ২৪ বছর। তারপর কিছুদিনের মধ্যেই নিজের অভিনয়ের জোরে জায়গা করে নেন টলিউডে। ‘সংসার সীমান্তে’, ‘গণদেবতা’, ‘দেবদাস’, ‘হারমোনিয়াম’ সহ আরো ছবিতে তিনি অভিনয় করেছেন এবং ‘জন্মভূমি’ সিরিয়ালে তাঁর অভিনয় দেখে মুগ্ধ হয়েছিলেন সকলেই। হালের কুসুমদোলা, ইষ্টিকুটুম, জলনুপূর, অন্দরমহল সিরিয়ালেও তাঁর অভিনয় মানুষ সাদরে গ্রহণ করেছিলেন।

ছোট থেকেই ছিল তাঁর অভিনয়ের নেশা। তাই উচ্চমাধ্যমিকের পর রবীন্দ্রসঙ্গীত ও নাচের তালিম নেন। মহানায়ক উত্তমকুমার থেকে সৌমিত্র চট্টোপাধ্যায়, সকলের সঙ্গেই তিনি অভিনয় করেছেন। তাঁর অনাড়ম্বর নিখুঁত অভিনয় বাঙালির মন সহজেই জয় করে নিয়েছিল। ২০১৩ সাল পর্যন্ত তিনি চলচ্চিত্রে অভিনয় করেন তারপর পাকাপাকিভাবে চলে আসেন টেলিজগতে। মাঝে কন্যা স্বস্তিকার সঙ্গে একটি রবীন্দ্রসঙ্গীতের ভিডিও শ্যুট করেন। সেখানে তাঁর সঙ্গীত প্রতিভার সাক্ষী হয় মানুষ।

কাজপাগল মানুষটি মৃত্যুর আগে পর্যন্তও কাজ থামাননি। সেই অর্থে নায়ক বা মূল চরিত্রে হিসাবে তাঁকে আমরা পাইনি কিন্তু তাঁর  দক্ষ  অভিনয় তাঁর জনপ্রিয়তা বাড়িয়েছিল। মানুষ তাঁকে বাংলা চলচ্চিত্র ও সিরিয়ালের অন্যতম শক্তিশালী অভিনেতা হিসেবেই চিরকাল স্মরণ করবে।

You might also like
Comments
Loading...