বিনোদন

‘আমি জানি তোর মৃত্যুর জন্য দায়ী কে’, সুশান্তকে নিয়ে বিষ্ফোরক টুইট পরিচালক শেখর কাপুরের

বিজ্ঞাপন

সুশান্ত সিং রাজপুত-এর আত্মহত্যার ২৪ ঘন্টা পর ধীরে ধীরে মুখ খুলছে বলিউডের একাংশ। কীভাবে তিনি বলিউড থেকে তাঁর প্রাপ্য সম্মানটুকু পাননি তা ধীরে ধীরে স্পষ্ট হচ্ছে বলিউডের কিছু মানুষের কথায়। এবারে টুইটে মুখ খুললেন পরিচালক শেখর কাপুর। লিখলেন, “আমি জানি তুই কোন যন্ত্রণার মধ্যে দিয়ে যাচ্ছিলিস। আমি জানি সেই সব মানুষের কথা যারা তোকে খুব বাজেভাবে ছুঁড়ে ফেলে দিয়েছে। তুই আমার কাঁধে মাথা রেখে কেঁদেছিস।যদি শেষ ছ’টা মাসও আমি তোর পাশে থাকতাম.. যদি তুই আমার কাছে অন্তত একবার ফিরে আসতিস। তোর সঙ্গে যা হয়েছে এর কর্মফল ওদের ভোগ করতে হবে। এটা তোর দোষ নয়।”

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

নিজের স্বপ্নের প্রজেক্ট ‘পানি’ তৈরি করা শুরু করেছিলেন শেখর। সেখানে নায়ক ছিলেন সুশান্ত। শেখর নিজে জানিয়েছিলেন সুশান্ত এই সিনেমার জন্য কী অপরিসীম পরিশ্রম করেছিলেন। কিন্তু প্রযোজনা সংস্থার যশরাজ ফিল্মস শুটিংয়ের আগেই হঠাৎ হাত গুটিয়ে নেয়। বন্ধ হয়ে যায় পানির শুটিং। এই পানির জন্যই সঞ্জয় লীলা বনশালীর ‘রামলীলা’ ছেড়েছিলেন সুশান্ত। ছেড়ে দিয়েছিলেন বেফিকরে ও ফিতুরের মত সিনেমাও। কিন্তু ‘পানি’ বন্ধ হয়ে যাওয়ায় শেখর কাপুর তো ভেঙে পড়েছিলেনই, ভেঙে পড়েছিলেন সুশান্তও। যেভাবে এই প্রোজেক্টকে শেষ ‘করে দেওয়া’ হয়েছিল তা মেনে নিতে পারেননি এই দুজন।

রবিবার দুপুরে সুশান্তের বান্দ্রার অ্যাপার্টমেন্ট থেকে তাঁর ঝুলন্ত দেহ উদ্ধারের পর থেকেই স্তব্ধ গোটা দেশ। তার পরেই বেরিয়ে আসতে থাকে একের পর এক অপ্রিয় সত্য। কিভাবে সুশান্তকে বলিউডে কোণঠাসা করা হয়েছে তা বিশদে ব্যাখ্যা করতে থাকেন বলিউডেরই একাংশ। করণ জোহর থেকে আলিয়া ভাট নেটিজেনদের রোষের হাত থেকে বাদ পড়েননি কেউই, কারণ একটা সময়ে এঁরা সুশান্ত সিং রাজপুতকে ন্যাশনাল টেলিভিশনে হাসির ছলে অপমান করেছিলেন। সেখানে আজ তাঁরা কেন শোক বার্তা জানাচ্ছেন তা বুঝতে পারছেন না সাধারণ মানুষ।

বিজ্ঞাপন

'আমি জানি তোর মৃত্যুর জন্য দায়ী কে', সুশান্তকে নিয়ে বিষ্ফোরক টুইট পরিচালক শেখর কাপুরের 2

২০১৫ সালে ‘পানি’-র ঘটনা নিয়ে ২০১৬ সালে একটি টুইট করেন শেখর কাপুর। “সুশান্ত তুমিও ততটা ধ্বংস হয়েছ যতটা আমি হয়েছি পানি বন্ধ হয়ে যাওয়ার কারণে। কিন্তু বিশ্বাস কর, আমি আজ পর্যন্ত তোমার মতো এত অসাধারণ একজন অভিনেতাকে দেখেনি যে নিজের চরিত্রের জন্য এতটা পরিশ্রম করে।”

টুইটারে জবাব দিয়েছিলেন সুশান্ত‌। লিখেছিলেন, “আমি আজীবন আপনার কাছে কৃতজ্ঞ থাকব যা আমি আপনার থেকে শিখেছি বা যেগুলো আপনার জন্য ভুলতে পেরেছি, অনেক শ্রদ্ধা।”

রবিবারে সুশান্তের মৃত্যুর খবর সামনে আসার পরেই টুইট করেন শেখর কাপুর। “প্রিয় সুশান্ত তোমার অনেক কিছু দেওয়ার ছিল.. হয়ত এই দুনিয়াটা তোমার মতো মানুষের জন্য বিশ্বাসযোগ্য ছিল না.. তোমার এভাবেই চলে যাওয়াটা ঠিক হল না.. কিন্তু এটাও ঠিক তুমি তো একটা অফুরন্ত প্রাণশক্তিতে ভরপুর যুবক শরীরে আবদ্ধ জ্ঞানভাণ্ডারে সমৃদ্ধ একটা বৃদ্ধ পেঁচা ছিলে.. তাই বোধহয় এত তাড়াতাড়ি উপর থেকে ডাক এসে গেল।”

‘পানি’ বন্ধ হয়ে যাওয়ার পর ‘বেফিকরে’ যাতে সুশান্তের অভিনয় করার কথা ছিল সেটিও হঠাৎ চলে যায় রণবীর সিং-এর কাছে। যার সম্বন্ধে সুশান্তকে কোনো তথ্যই জানানো হয়নি যশরাজের দিক থেকে। এরপরেই শুদ্ধ দেশি রোম্যান্স এবং ডিটেক্টিভ ব্যোমকেশ বক্সির প্রযোজনা সংস্থার সঙ্গে সবরকম সম্পর্কের পাট চুকিয়ে দেন সুশান্ত। সুশান্তের কেরিয়ারের বড় ধাক্কা ছিল সেটি। এবিষয়ে যশ রাজ ফিল্মসকে প্রশ্ন করা হলে সেই সময় তাঁরা এক সর্বভারতীয় সংবাদমাধ্যকে জানান, “সুশান্ত এখন আর আমাদের ট্যালেন্ট ম্যানেজমেন্ট টিমের অংশ নয়, আমরা ওর উজ্জ্বল ভবিষ্যতের অন্য অনেক শুভকামনা জানাই।”

সুশান্তের আত্মহত্যা মানসিক অবসাদ নিয়ে সচেতনতা ‘হঠাৎ’ করে বাড়ানো ছাড়াও আরেকটা প্রশ্ন তুলে দিল তা হল বলিউডের একচোখামি নীতি। সুশান্ত যেখানে বারবার জানিয়েছেন তার কোনো গডফাদার নেই বলিউডে, তাকে এমনকি পার্টিতেও আমন্ত্রণ জানানো হত না একটা সময়। তিনি টিভি সিরিয়াল থেকে বড় পর্দায় পা রেখেছিলেন বলে তাঁকে শুনতে হয়েছিল নিরন্তর অপমান। তাই এই প্রশ্নই উঠছে একজন আউটসাইডার হয়ে বলিউডে কোনদিনও প্রতিষ্ঠিত হওয়া যাবে না? সমস্ত চরিত্র কি বিখ্যাত অভিনেতা ও অভিনেত্রীর ছেলেমেয়েরাই আদায় করবেন?

শেখরের সুরে সুর মিলিয়ে সুশান্তের মৃত্যুর জন্য বলিউড ও তাঁর নেপোটিজমকেই আজ কাঠগড়ায় দাঁড় করিয়েছেন কঙ্গনা রানাওয়াত। প্রশ্ন তুলেছেন স্বপ্না ভাবানি, অনুভব সিনহারাও। বলিউডের প্রভাবশালী অংশের বিরুদ্ধে এবার মুখ খুলতে শুরু করেছে বলিউডের ‘তথাকথিত’ দুর্বল অংশ। এর জল এখন কতদূর গড়ায় সেটাই দেখার।

বিজ্ঞাপন

Leave a Reply

Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading