বিনোদন

‘মানুষের জীবনের থেকেও কি ধর্ম বড়?’ প্রশ্ন তুললেন টলিউডের স্পষ্টবাদী নায়িকা শ্রীলেখা মিত্র

বরাবরই নিজের যেটা ঠিক মনে হয়েছে সেটাই করেছেন। টলিউডের স্পষ্টবাদী অভিনেত্রীদের মধ্যে তিনি একজন। এবার বাংলাদেশের সাম্প্রদায়িক হিংসার বিরুদ্ধে সরব হলেন টলিউডের স্পষ্টবাদী নায়িকা শ্রীলেখা মিত্র। ফেসবুকে প্রশ্ন তুলে তিনি লেখেন, “ধর্ম উপাসনার হাতিয়ার নাকি যুদ্ধের?”

এদিন অভিনেত্রী বলেন, “ভালোবাসাই পরম ধর্ম। কোন ধর্মে মানুষকে খুন করার কথা বলা হয়? ধর্মের ভিত্তিতে যুদ্ধ, ভেদাভেদের চেষ্টা চলতে থাকে। মানুষ যুদ্ধ চায়, শান্তি চায় না। এটা খুব দুঃখের। হিন্দু মুসলমানকে মারুক কিংবা মুসলমান হিন্দুকে মারুক, আখেরে সাধারন মানুষেরই মৃত্যু হচ্ছে। এর বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া উচিত।”

সংবাদমাধ্যমের কাছে এদিন অভিনেত্রী প্রশ্ন তুলে বলেন, “২০২১ সালেও মানুষ ধর্মের অজুহাত দিয়ে এই সমস্ত করে যাচ্ছে। এগুলো সত্যিই কষ্টের। মানুষের জীবনের থেকেও কী ধর্ম বড়? কেন?” এর জন্য আইনসম্মত ব্যবস্থা নেওয়া উচিত বলে মনে করছেন অভিনেত্রী। বিজয়া দশমীর দিন নোয়াখালি জেলার ইসকন মন্দিরে হামলা চালিয়েছিল উন্মত্ত জনতা। কোরান ‘অবমাননার’ অভিযোগে ধর্মীয় স্থানটিতে ভাঙচুর হয় জোরকদমে। ইসকন মন্দিরের পরিকাঠামোরও ক্ষতি হয়। এমনকি পার্থ দাস নামে মন্দিরের এক সদস্যকে খুন করে হামলাকারীরা। সোশ্যাল মিডিয়ায় ঘটনাটি তুলে ধরেছেন ইসকন কর্তৃপক্ষ।

এই নিয়ে প্রশাসনের কাছে হিন্দুদের সুরক্ষা এবং দুষ্কৃতীর বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার আর্জি জানিয়েছেন ইসকন কর্তৃপক্ষ। এমনকি শনিবার রাষ্ট্রসঙ্ঘের কাছে চিঠিও পাঠানো হয়েছে। জানা গিয়েছে, অষ্টমীর রাতে বাংলাদেশের একাধিক পুজো মণ্ডপেও হানা দেয় দুষ্কৃতীরা। যা নিয়ে এবার সরব হয়েছেন শ্রীলেখা মিত্র। তিনি এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় মন্তব্য করেছেন।

পাশাপাশি পরমব্রত চট্টোপাধ্যায় মন্তব্য করেন অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়ও। অভিনেতা লেখেন, “গোঁড়ামি, মৌলবাদ, ইংরেজিতে যাকে বলে ফ্যানাটিসিজম, সেটা সব ধর্মেই থাকে। এটা চলে আসছে বহু বছর ধরে। যখন যে ধর্মের মৌলবাদী জিগির সামনে আসে, তখন সেগুলোর থেকে বেরোনোর, সেগুলির সমালোচনা করার বা সেই বিশ্বাসে বিশ্বাসী শক্তিগুলোকে পরাস্ত করার দায়িত্ব কিন্তু সেই ধর্মের শুভবুদ্ধি সম্পন্ন মানুষকেই আরও বেশি করে নিতে হবে।”

এখন মানুষের জীবনের থেকে ধর্ম বড় হয়ে দাঁড়িয়েছে কি না? প্রশ্ন তুলেছেন অভিনেত্রী শ্রীলেখা মিত্র।

Related Articles

Back to top button