সব খবর সবার আগে।

সাহিত্যিক বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের জন্মদিনে নিজের জীবনের বাঁক খুঁজে পেলেন ঋতুপর্ণা সেনগুপ্ত! কী বললেন অভিনেত্রী?

গত ১২ই সেপ্টেম্বর ছিল সাহিত্যিক বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের জন্মদিন।সময় পেরিয়ে গেলেও আজও বাংলা সাহিত্যের জগতে তিনি নিজের শ্রেষ্ঠত্বের আসন দখল করে রেখেছেন। তার বইয়ের বিক্রিও যথেষ্টই ভালো।

সাহিত্য এবং সিনেমা দুটোকেই আমরা সমাজের আয়না বলেই মনে করি। তাই এই দুইয়ের মধ্যে যে এক নিবিড় যোগ থাকবে এটাই স্বাভাবিক।তার লেখা উপন্যাস আজও একই ভাবেই চলচ্চিত্রের জন্য ব্যবহার করা হয়। সত্যজিৎ রায়ের পথের পাঁচালী যদি তার সূচনা ঘটান, তবে বর্তমানে তারানাথ তান্ত্রিকের জনপ্রিয়তা তুঙ্গে।

চলচ্চিত্র পরিচালক তরুণ মজুমদার বিখ্যাত সিনেমা “আলো” কথা সকলেই জানেন। বিভূতি ভূষণ বন্দোপাধ্যায় রচিত কিন্নর দল গল্প অবলম্বনে এই সিনেমা তৈরি।সেই সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করেছেন ঋতুপর্ণা সেনগুপ্ত।

সাহিত্যিকের জন্মদিনে নিজের মনের কথা ভাগ করে নিয়েছেন সংবাদমাধ্যমে। তিনি জানান বিভূতিভূষণের কীর্তি অমর। তাঁর সাহিত্য আজ‌ও নতুন আলো ছড়ায়। আমি তাঁর লেখা পড়ে অবাক হয়ে যাই। প্রতিটি রচনায় এত বিস্তার! তা সে গল্প‌ই হোক বা উপন্যাস। রবীন্দ্রনাথের চিঠির মতোই বিভূতিভূষণের ডায়েরি মানুষের মনকে সদর্থক রাখতে পারে। বিশেষ করে মনে পড়ে ‘আরণ্যক’, যেখানে প্রকৃতির সঙ্গে যেন তিনি মিশে গিয়েছেন। গ্রামবাংলা, সাধারণ মানুষ এবং অরণ্য যেন আমাকে বার বার চিনিয়েছে জীবনের মায়া, বিশ্বপ্রকৃতির রহস্য। পড়তে পড়তে মিশে যাই এই সৃষ্টিরহস্যে।”

পাশাপাশি অভিনেত্রীর মতে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের লেখা গল্প কাজ করতে গিয়েই তার জীবনে এসেছে অনেকটা পরিবর্তন।এই প্রসঙ্গে তিনি বলেন “আমার পরম সৌভাগ্য, তাঁর গল্প থেকে তৈরি ‘আলো’ ছবিতে অভিনয় করেছিলাম। মূল ‘কিন্নর দল’ ওইটুকু একটা গল্প। সেটা থেকেই অত বড় মাপের একটা সিনেমা! গল্পে সেই বিস্তারের সুযোগ ছিল বলেই তো এমনটি সম্ভব হয়েছিল। মানুষের মনে স্থায়ী জায়গা করে নেয় ‘আলো’। এই সিনেমা থেকেই আমার কেরিয়ার অন্য দিকে ঘুরে যায়। ভাল সিনেমা অনুভব করতে শিখি। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের কাছে এই কারণে আমি আজীবন ঋণী থেকে যাব। তরুণ মজুমদারের কাছেও।”

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...