সব খবর সবার আগে।

বিনোদনের মাধ্যমে অর্থ শিক্ষা! বাজারে এলো নতুন অ্যাপ মানিফ্লিক্স

এবার বলিউডে পা রাখছে ভারতের অন্যতম বড় ব্রোকারেজ হাউস শেয়ারখান। ফিনান্সিয়াল সিনেমার মাধ্যমে বাণিজ্য বিনিয়োগ সম্পর্কে শিক্ষাকে সহজ করে তোলার জন্য একটি শিক্ষামূলক বিনোদন প্ল্যাটফর্ম খুলতে চলেছে তারা। এই প্ল্যাটফর্মের নাম দেওয়া হয়েছে মানিফ্লিক্স। শেয়ারখান এডুকেশন বিভাগ থেকে এই মানিফ্লিক্স খোলা হচ্ছে। এর ফলে দেশে আর্থিক শিক্ষায় ডিজিটাল বিপ্লব আসলো বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

যারা ডিজিটালি স্বচ্ছন্দ বা অস্বচ্ছন্দ তারা সহজেই এই প্ল্যাটফর্মের ফিনান্সিয়াল মডিউল গুলিকে উপভোগ করতে পারবেন। এই প্ল্যাটফর্মে মূল কথা হচ্ছে এডুটেনমেন্ট (এডুকেশন এন্টারটেনমেন্ট) এর মাধ্যমে আর্থিক শিক্ষাব্যবস্থাকে জনপ্রিয় করে তোলা। যদিও বিনোদন এবং গল্পের মাধ্যমে ভারতের শিক্ষা ব্যবস্থা নতুন কিছু নয়‌। মহাকাব্য, উপকথা উপকাব্যের মধ্যে দিয়ে শিক্ষাব্যবস্থা ভারতের প্রাচীন যুগ থেকেই প্রচলিত। এই প্ল্যাটফর্মে ‌অর্থ সম্পর্কে গ্রাহকদের সহজবোধ্য এবং পরিচিত ধারণাগুলি ব্যবহার করে জটিল বিষয়টিকে সহজভাবে কার্যকর উপায়ে বুঝিয়ে দেওয়া হবে।

মানিফ্লিক্সের উদ্দেশ্য হল বাজারে নতুন এবং অভিজ্ঞ বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের উভয়কেই অর্থবিদ্যায় শিক্ষিত করা, বাজারকে আরো ভালো করে বুঝতে সাহায্য করা এবং বিনিয়োগকারী ও ব্যবসায়ী উভয়েই যাতে ফিনান্সিয়াল মার্কেটে সুবিধা পেতে পারেন সেই বিষয়ে সক্ষম করা। ‌বর্তমানে এই প্ল্যাটফর্মটিতে প্রায় একশটি ভিডিও রয়েছে। এই সিনেমাগুলি বলিউডের স্টাইলে সহজ সরল বিনিয়োগের নীতি পদ্ধতি থেকে শুরু করে ট্রেডিংয়ের জটিল কৌশল পর্যন্ত সব বিনোদনের মধ্যে দিয়ে শেখাবে।

এই উপলক্ষ্যে মানিফ্লিক্সের প্রধান রাহুল ঘোষ বলেন: “ গ্রাহকের অভিজ্ঞতা উন্নয়নের মূল ভিত্তি হলো আর্থিক পরিষেবা শিল্পে প্রযুক্তির সংযুক্তিকরণ । তবে সাক্ষরতা প্রসারের প্রচেষ্টা একটু জটিল হয়ে ওঠে সময় সাপেক্ষে এবং তাই এমন একটি পদ্ধতি তৈরী করার প্রয়োজন হয়ে পড়েছিল যা মিলেনিয়ালসদের আকৃষ্ট করবে। এটা একটি উল্লেখযোগ্য পদক্ষেপ যা বাজারে খুচরো বিনিয়োগকারীদের চিন্তাধারা কে সাহসী এবং প্রতিশ্রুতিবদ্ধ করে তোলে। এটা আমাদের প্রথম ডিজিটাল প্রচেষ্টা, এটা আমাদের বিনিয়োগ এবং ব্যবসায়িক শিক্ষাকে দেশের প্রত্যন্ত অঞ্চলে নিয়ে যেতে সহায়তা করবে। “

আপনি যদি মানিফ্লিক্সের সাবস্ক্রিপশন নিতে চান তাহলে আপনাকে বার্ষিক খরচ করতে হবে ১৯৯০ টাকা + জি.এস.টি এবং মাসিক সাবস্ক্রিপশন খরচ ৯৯০ টাকা + জি.এস.টি । এই অ্যাপটি এখন গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে। চলতি বছরের শেষের দিকে এটি অ্যাপলের অ্যাপস্টোরে পাওয়া যাবে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
Comments
Loading...