বিনোদন

নিরলস সাহিত্য সাধনার জন্য মমতা পেলেন বাংলা অ্যাকাডেমি পুরস্কার, মুখ্যমন্ত্রীকে ‘সম্মান’ জানাতে তাঁর কবিতা পাঠে শ্রীলেখা, হাসির রোল নেটদুনিয়ায়

গতকাল ছিল ২৫শে বৈশাখ। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মবার্ষিকী ছিল এ বছর। এদিন সেই উপলক্ষ্যে রবীন্দ্র সদনে কবিগুরুর স্মরণে ‘কবি প্রণাম’ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল রাজ্যের তথ্য ও সংস্কৃতি দফতরের তরফে। সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এদিনই অনুষ্ঠান মঞ্চে ঘটল এক চমকপ্রদ ঘটনা।

এই বছর থেকে চালু হয়েছে পশ্চিমবঙ্গ বাংলা অ্যাকাডেমির নামাঙ্কিত ‘রিট্রিভার্সিপ’ পুরস্কার দেওয়া। আর প্রথম বছরই সেই পুরস্কার পেলেন মুখ্যমন্ত্রী। তাঁর ‘কবিতা বিত’ন’ কাব্যগ্রন্থের জন্য মমতা বন্দ্যোপাধ্যায়কে দেওয়া হয় এই বাংলা অ্যাকাডেমি পুরস্কার। তিনি নিজে এই পুরস্কার গ্রহণ করেননি। তাঁর হয়ে এই পুরস্কার  নেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

গতকালের এই ঘটনার পর থেকেই নেট দুনিয়ায় শুরু হয়েছে নানান চর্চা। এই ঘটনাকে কেন্দ্র করে নানান আলোচনা হচ্ছে নেটপাড়ায়। মমতার অনুরাগীরা যেমন একদিকে তাঁর এই পুরস্কার পাওয়া নিয়ে বিশেষ উচ্ছ্বসিত, বেশ খুশিতে ডগমগ। তেমনই অন্যদিক থেকে ধেয়ে এসেছে নানান কটাক্ষ।

আসলে, মমতা বন্দ্যোপাধ্যায়ের কবিতা আদৌ কতটা পুরস্কার পাওয়ার যোগ্য তা নিয়েই চলছে নানান বাকবিতণ্ডা, আলোচনা। আর এসবের মধ্যেই এক কাণ্ড ঘটিয়ে ফেললেন অভিনেত্রী শ্রীলেখা মিত্র। এমনিতে তিনি বরাবরই রাজ্য সরকারের নানান ভুল ত্রুটি নিয়ে বারবার সরব হয়ে এসেছেন। সোশ্যাল মিডিয়ায় নানান সময়ই তাঁকে নানান বিষয় নিয়ে ক্ষোভ উগড়ে দিতে দেখা যায়।

তবে বেশ অদ্ভুতভাবেই এবারে কিন্তু তেমনটা হল না। বরং উলটে মমতা বন্দ্যোপাধ্যায়ের এই বাংলা অ্যাকাডেমি পুরস্কারের জন্য তাঁকে সম্মান জানালেন অভিনেত্রী। সোশ্যাল মিডিয়ায় একটি লাইভ করে শ্রীলেখা পাঠ করে শোনালেন মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা দুটি কবিতাও। এভাবেই তিনি মুখ্যমন্ত্রীকে সম্মান জানালেন।

এই ভিডিও পোস্ট করে শ্রীলেখা ক্যাপশনে লেখেন, “কবি মমতা ব্যানার্জীর দুটি কবিতা পাঠ করছি। ভুল ত্রুটি হলে নিজগুণে ক্ষমা করে দেবেন”। তাঁর এই ভিডিও পোস্ট হতেই রীতিমতো ভাইরাল। তবে তিনি যে আদতে মুখ্যমন্ত্রীকে কটাক্ষ করেই এমন ভিডিও বানিয়েছেন, তা মুখে না বললেও, বেশ স্পষ্ট।

শ্রীলেখার এই ভিডিও দেখে হেসে লুটোপুটি খাচ্ছেন নেটবাসী। অনেকের কথায়, খুব সুন্দর পাঠ করেছেন তিনি। আবার কেউ বলেছেন, এত বড় একজন ‘কবি’র কবিতা পাঠ করার সাহস যে তিনি দেখিয়েছেন, তা প্রশংসনীয়। কেউই যে মমতা বন্দ্যোপাধ্যায়ের এই পুরস্কারের ঘটনা ভালোভাবে নেন নি, তা বলাই বাহুল্য। আর শ্রীলেখার এমন কাণ্ডে নেটিজেনরা কটাক্ষের তীর ছুঁড়েছেন মুখ্যমন্ত্রীর দিকেই।

Related Articles

Back to top button