বিনোদন

বা’র’ব’নি’তা গাঙ্গুবাঈয়ের সঙ্গে প্রাক্তন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর দৃশ্য, মুক্তির ১৫ দিন আগেও কাঁচি চলল আলিয়ার ছবিতে

অবশেষে দীর্ঘ প্রতিক্ষার পর মুক্তি পাচ্ছে সঞ্জয় লীলা বনশালী পরিচালিত ছবি ‘গাঙ্গুবাঈ কাঠিয়াওয়াড়ি’। যৌনপল্লি কামাঠিপুরার প’তি’তা গাঙ্গুবাী হরজীবনদাসের জীবন কাহিনীর উপর ভিত্তি করে তৈরি হয়েছে এই ছবি।

তবে মুক্তির আগেও বেশ সমস্যার মুখে পড়তে হয়েছে এই ছবিকে। আগেও নানান সমস্যার মুখোমুখি হয় আলিয়া ভাট অভিনীত এই ছবি। এই ছবির মুক্তি নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়। তবে শেষ পর্যন্ত সব বাধা কাটিয়ে আগামী ২৫শে ফেব্রুয়ারি মুক্তি পাচ্ছে এই ছবি।

কিন্তু বিপদ কেটেও যেন কাটছে না। মুক্তির ১৫ দিন আগে বেশ কিছু কাটছাঁট হল এই ছবিতে। এই ছবিটি তৈরি হয়েছে নিষিদ্ধ পল্লির এক বা’র’ব’নি’তার জীবনের উপর ভিত্তি করে। তাই এই ছবিতে বেশ কিছু সাহসী দৃশ্য ও সাহসী সংলাপ রয়েছে। এরই মধ্যে দুটি দৃশ্য আগেই বাদ পড়েছিল। কিছু সংলাপের শব্দেও আনা হয়েছিল অদলবদল।

এবার ফের কাঁচি বসল একটি দৃশ্যে। এই ছবির একটি দৃশ্যে প্রাক্তন প্রধানমন্ত্রী পণ্ডিত জওহরলাল নেহেরুর সঙ্গে দেখা গিয়েছে গাঙ্গুবাঈকে। সেই দৃশ্যেও আনা হল কিছু পরিবর্তন। সেন্সর বোর্ডের তরফে এই ছবিকে UA শংসাপত্র দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

কামাথিপুরার বারবনিতা গাঙ্গুবাঈয়ের চরিত্রে দারুণ অভিনয় করেছেন আলিয়া ভাট। সাদা শাড়ি, বড় লাল টিপ ও চমকে দেওয়ার মতো ব‍্যক্তিত্ব, এমন অবতারেই দেখা মিলেছে আলিয়ার। আগামী ২৫শে ফেব্রুয়ারি মুক্তির অপেক্ষায় গাঙ্গুবাঈ কাঠিয়াওয়াড়ি। এই ছবিতে আলিয়া ছাড়াও রয়েছে বিজয় রাজ, অদয় দেবগণ, সীমা পাহওয়া, হুমা কুরেশি ও শান্তনু মাহেশ্বরী।

তবে এই ছবির নির্মাতাদের বিরুদ্ধে মামলা দায়ের করেছিলেন গাঙ্গুবাঈয়ের ছেলে বাবুজি রাউজি শাহ। তাঁর অভিযোগ, এই ছবির জেরে তাঁর গোপনীয়তা লঙ্ঘন হয়েছে। রাউজির আইনজীবী জানান এই ছবির প্রোমো প্রকাশ্যে আসার পরই রাউজির নিজের এলাকায় থাকা দায় হয়ে পড়েছে। নানান গুজব ছড়ানোর কারণে তাঁর উপর হামলা করা হয়েছে বলেও জানান রাউজির আইনজীবী।

রাউজির পরিবার ও আত্মীয়দের গ’ণি’কার পরিবার বলে দেগে দেওয়া হয়। এর জেরে নিরাপত্তাহীনতায় ভোগেন তারা। এও জানা যায় যে লেখক হুসেন জয়েদি ও সাংবাদিক জেন বর্গেসের বিরুদ্ধেও মামলা দায়ের করা হয়।

হুসেন জয়েদির লেখা ‘দ্য মাফিয়া কুইন অফ মুম্বই’ বইয়ের লেখার উপর ভিত্তি করেই সঞ্জয় লীলা বনশালীর ‘গাঙ্গুবাঈ কাঠিয়াওয়াড়ি’ ছবিটি তৈরি। এই বইয়ের জন্য তথ্য জোগাড় করেছিলেন সাংবাদিক জেন বর্গেস। তব অভিযোগ, এই বইয়ে বেশ কিছু অংশ মানহানিকর ও এই বইয়ের কারণে তাঁর আত্মসম্মান ও ব্যক্তিগত স্বাধীনতা লঙ্ঘন হয়েছে।

Related Articles

Back to top button