বিনোদন

অনলাইনে রবীন্দ্রনাথের ‘গীতবিতান’-এর থেকে দাম বেশি মমতার ‘কবিতাবিতান’এর, চেনা ভঙ্গিতেই মুখ্যমন্ত্রীকে খোঁচা শ্রীলেখার

নিরলস সাহিত্য সাধনার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভূষিত হয়েছেন বাংলা অ্যাকাডেমি পুরস্কারে। এই নিয়ে ময়দানে নামতে দেখা গিয়েছে অভিনেত্রী শ্রীলেখা মিত্রকে। মুখে সম্মানের কথা বললেও, আসলে কটাক্ষ করেই যে তিনি এক ভিডিওতে মমতার দুটি কবিতা পাঠ করেছিলেন, তা কারোর জানতে বাকি নেই। এবার তিনি সরব হলেন রবীন্দ্রনাথ ঠাকুরের ‘গীতবিতান’ ও মমতার ‘কবিতাবিতান’এর দামের তুলনা নিয়ে।

গতকাল, শনিবার শ্রীলেখা তাঁর ফেসবুক পেজে একটি পোস্ট করেছেন। তাতে দেখা যাচ্ছে অনলাইন বিকিকিনি মঞ্চে ‘গীতবিতান’-এর চেয়েও ‘কবিতাবিতান’-এর দাম বেশি। দু’টি বইয়ের দামের স্ক্রিনশট নিয়ে পোস্ট করেছেন শ্রীলেখা। ক্যাপশনে জুড়ে দিয়েছেন ব্যঙ্গাত্মক লেখা, “আমার মনবিতান উথলিয়া উঠিয়াছে…”।

বলে রাখি, গত সোমবার অর্থাৎ রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তীর দিন রবীন্দ্র সদনে রাজ্য সরকারের তরফে রবীন্দ্রজয়ন্তী অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেই অনুষ্ঠানেই মুখ্যমন্ত্রীকে মমতা বন্দ্যোপাধ্যায়কে দেওয়া হয় বাংলা অ্যাকাডেমি পুরস্কার তাঁর নিরলস সাহিত্য সাধনার জন্য। তাঁর হয়ে ব্রাত্য বসু এই পুরস্কার নেন।

এই ঘটনার পর থেকেই নেট মাধ্যমে শুরু হয়েছে বিতর্ক। নানান সমালোচনা হতে দেখা গিয়েছে এই ঘটনা নিয়ে। মমতার এই পুরস্কার পাওয়ার জন্য প্রতিবাদ জানানো নানান শিল্পীমহল থেকে। আবার অনেক শিল্পীরাই মমতার এই স্বীকৃতির পক্ষে কথা বলেছেন। চিত্রশিল্পী শুভাপ্রসন্ন বলেছেন  রবীন্দ্রনাথ বেঁচে থাকলে নাকি তিনি নিজে মমতাকে পুরস্কারে সম্মানিত করতেন।

মমতার এই পুরস্কার পাওয়ার প্রতিবাদ জানিয়ে শহরের বিশিষ্ট জনেরা একটি খোলা চিঠিও লেখেন। আর ঘটনাচক্রে সেই বিশিষ্ট জনেরা সকলেই বাম শিবিরের। এদিকে, শ্রীলেখা নিজেও বাম সমর্থক। বামেদের নানান কর্মসূচিতে তাঁকে দেখা গিয়েছে। ফলে তাঁর পক্ষে এই ঘটনার প্রতিবাদ করা অপ্রত্যাশিত ঘটনা নয়।

এর রেশ ধরেই সোচ্চার হয়েছে শ্রীলেখা। যার সাম্প্রতিকতম নিদর্শন ‘গীতবিতান’ এবং ‘কবিতাবিতান’-এর দামের তুলনা। যেখানে দেখা যাচ্ছে, রবীন্দ্রনাথ ঠাকুর লিখিত বইটির দাম ৭২৯ টাকা। আর মমতা লিখিত বইটির দাম ১,১৩০ টাকা। এই সূত্র ধরেই অভিনেত্রী এমন মন্তব্য রাখলেন সোশ্যাল মিডিয়ায়।

Related Articles

Back to top button