সব খবর সবার আগে।

স্বস্তি নেই টিম ‘তান্ডব’এর! সুরক্ষাকবচ তো নয়‌ই উপরন্তু গ্রেফতার হতে পারেন অভিনেতা-নির্মাতারা

চরম বিপাকে পড়েছে ওয়েব সিরিজ ‘তাণ্ডব’এর নির্মাতা এবং অভিনেতারা। গ্রেপ্তারি এড়াতে সুপ্রিম কোর্টে দায়ের করা তাঁদের পিটিশন এবার খারিজ হয়ে গেল।আগাম জামিনের জন্য তাঁদের হাই কোর্টে পিটিশন দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে।

আজকে অর্থাৎ বুধবার মামলার শুনানিতে বিচারপতি অশোক ভূষণের বেঞ্চ এমনই রায় দিল।উপরন্তু এদিন সুপ্রিম কোর্ট কোনওরকম সুরক্ষাকবচ দিতেও অস্বীকার করে এই বিতর্কিত ওয়েব সিরিজের পরিচালক, প্রযোজক, অভিনেতা এবং আমাজন প্রাইম ইন্ডিয়া অরিজিনাল-এর প্রধান অপর্ণা পুরোহিতকে।

ইতিমধ্যেই দেশের ছয় রাজ্যে টিম তাণ্ডব ও আমাজন প্রাইম কর্তার বিরুদ্ধে ফৌজদারী মামলা দায়ের হয়েছে। অশোক ভূষণের নেতৃত্বে তিন সদস্যের ডিভিশন বেঞ্চ এদিন ‘তাণ্ডব’ নির্মাতাদের দায়ের করা হলফনামার প্রেক্ষিতে নোটিশ জারি করে এইকথা জানান। একাধিক রাজ্যে দায়ের তাঁদের বিরুদ্ধে দায়ের এফআইআরের জন্য সুরক্ষাকবচ দাবি করেছিলেন তাঁরা, তবে সেই দাবি খারিজ করে দিল শীর্ষ আদালত। জাস্টিস অশোক, বিচারপতি আরএস রেড্ডি ও এমআর শাহের ডিভিশন বেঞ্চ জানিয়েছে ধর্মীয় ভাবাবেগে আঘাত হানার অভিযোগ রয়েছে আমাজন প্রাইমের এই ওয়েব সিরিজের বিরুদ্ধে। ভারতীয় দণ্ডবিধির ১৫৩ এ এবং ২৯৫ ধারায় তাণ্ডব নির্মাতাদের বিরুদ্ধে রুজু হয়েছে মামলা। এদিন সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, ‘বাক স্বাধীনতার অধিকার অবাধ নয়। এমন কোনও চরিত্র পর্দায় তুলে ধরা যেতে পারে না, বা এমন বিষয় উপস্থাপিত করা যেতে পারে না যা কোনও সম্প্রদায় ভাবাবেগে আঘাত দেবে’।

গত ২০ জানুয়ারি বম্বে হাইকোর্টে অভিযুক্তদের তিন সপ্তাহের জন্য আগাম জামিনের আবেদন মঞ্জুর হয়েছিল। একাধিক এফআইআরের বিরুদ্ধে রেহাই পেতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন ‘তাণ্ডব’  নির্মাতারা।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...