সব খবর সবার আগে।

কালীপুজোয় বাজির উপর নিষেধাজ্ঞা জারিতে হাইকোর্টে মামলা, দর্শকশূন্য হতে পারে জগদ্ধাত্রী পুজোর মণ্ডপও

কিছুদিন আগেই গেল বাঙালীর সেরা উৎসব দুর্গাপুজো। অনেক রকম বিধিনিষেধ মেনে উৎসব হলেও এড়ানো যায়নি করোনার থাবা। উৎসবের মরশুমে করোনার গ্রাফ একটু হলেও বেড়েছে। এবার সামনেই আসছে কালীপুজো, এই সময় বাজি পড়ানোর উপর নিষেধাজ্ঞা জারি করার আর্জি জানানো হল হাইকোর্টে।

কালীপুজোতে বাজি পোড়ানো হলে তার পরিস্থিতি কতটা ভয়ানক হতে পারে, এ বিষয়ে আগেই সতর্ক করেছিলেন চিকিৎসকেরা। একে এই করোনা পরিস্থিতি, তার সঙ্গে যদি দূষণ দোসর হয়, তাহলে তা মানুষের প্রাণনাশক হয়ে উঠবে বলে জানিয়েছিলেন চিকিৎসক মহল। বাজি পোড়ালে অতিরিক্ত বায়ুদূষণ হয়। তার উপর শীত পড়তে শুরু করেছে। শীতকালে এমনিই বাতাসে দূষণের মাত্রা বেশী থাকে, তার উপর বাজির জন্য যদি দূষণের পরিমাণ বৃদ্ধি পায় তবে তার ফলে মানুষের শ্বাসকষ্টের সমস্যা দেখে দেবে যা করোনা রোগীদের জন্য অত্যন্ত ক্ষতিকর কারণ করোনা ভাইরাসে মানুষের ফুসফুসই আক্রান্ত হয়।

এই পরিস্থিতির কথা মাথায় রেখেই কালীপুজোয় বাজি বন্ধের আর্জি নিয়ে হাইকোর্টের দ্বারস্থ হন অনুসূয়া ভট্টাচার্য। আগামী ৫ই নভেম্বর বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের এজলাসে এই মামলার শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাছাড়া, পরিবেশকর্মী সুভাষ দত্তও সারা দেশে বাজি তৈরি, মজিত করা ও কেনাবেচার প্রক্রিয়া বন্ধ করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়েছেন। রাজ্যের সবুজ মঞ্চের পক্ষ থেকেও এই বিষয় নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে আবেদন জানানো হয়েছে।

অন্যদিকে, জগদ্ধাত্রী পুজো নিয়েও হাইকোর্টে আরও একটি মামলা দায়ের করা হয়েছে। আগেই জানা গিয়েছিল এই বছর চন্দননগরের জগদ্ধাত্রী পুজোতেও নানারকম বিধিনিষেধ জারি করা হয়েছে। বাতিল করা হয়েছে বিসর্জনের শোভাযাত্রাও। অনেক উদ্যোক্তারা আবার এই বছর শুধুমাত্র ঘটপুজো করারও সিদ্ধান্ত নিয়েছেন। এরপর জগদ্ধাত্রী পুজোর বিভিন্ন মণ্ডপে দর্শনার্থীদের প্রবেশের উপরেও নিষেধাজ্ঞা জারি করা হতে পারে বলে জানা গিয়েছে। এই নিয়ে হাইকোর্টে মামলা দায়ের করা হয়েছে। দুর্গাপুজোর পর এবার জগদ্ধাত্রী পুজোতেও মায়ের মণ্ডপ দর্শকশূন্য থাকে কী না বা কালীপুজোয় বাজির উপর নিষেধাজ্ঞা জারি হয় কী না, এখন এসবই নির্ভর করছে হাইকোর্টের রায়ের উপর।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...