উৎসব

Laxmi Puja 2021: বাজারে কিনতে যেতে হবে না, বাড়িতেই সহজে বানান তিলের নাড়ু! পড়ুন রেসিপি

আজ এবং আগামীকাল দুইদিন ধরে হবে কোজাগরী লক্ষ্মী পূজা। সুখ-সমৃদ্ধি পাওয়ার আশায় বাঙালি ভক্তিভরে করে এই কোজাগরী লক্ষ্মী পূজা। লক্ষ্মী পূজার অন্যতম উপকরণ নাড়ু। সেখানে যেমন নারকেল নাড়ু থাকে সেই সঙ্গে থাকে তিলের নাড়ুও। আগেকার দিনে নাড়ু তৈরি হতো বাড়িতেই কিন্তু বর্তমান কালে অনেকেই বাড়িতে নাড়ু বানানোর রেসিপি জানেন না তাই বাজারে কিনতে যেতে হয়। আপনাদের জন্য রইল তিলের নাড়ু বানানোর সহজ রেসিপি যা পড়ে বাড়িতেই বানিয়ে ফেলতে পারবেন।

উপকরণ:

১. সাদা তিল ১০০ গ্রাম
২. গুড় ১০০ গ্রাম
৩. ঘি বা তেল

পদ্ধতি:

১. প্রথমে একটি পাত্রে তিল নিয়ে তা থেকে কাঁকর বেছে ফেলে দিন।

২. গ্যাসে হালকা আঁচে একটি পাত্র বসান। এবার বেছে রাখা তিল তাতে দিয়ে শুকনো কড়াইতে ভাজতে থাকুন। তিলের রং বদলে হালকা বাদামি হওয়া পর্যন্ত ভাজতে থাকুন। ভাজা হয়ে গেলে তিল আলাদা একটি পাত্রে ঢেলে রাখতে হবে।

৩. এবার আর একটি পাত্র গ্যাসে বসিয়ে তাতে গুড় আর এক কাপ জল দিয়ে ফুটতে দিন। জলের সঙ্গে গুড় ভালো করে মিশে গেলে ঘন হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। কড়াইতে যেন গুড় লেগে না যায়, সেদিকে খেয়াল রাখতে হবে। গুড় ঘন ঘন হয়ে গেলে ভেজে রাখা তিল তাতে দিয়ে ভালো করে মিশিয়ে দিন। গুড়ের সঙ্গে তিল মিশে গেলে একটি পাত্রে ঢেলে দিন। যে পাত্রে ঢালবেন, তাতে আগে থেকে ঘি বা তেল মাখিয়ে রাখুন।

৪. এবার হাতের তালুতে ঘি মাখিয়ে নাড়ুর আকারে গড়ে নিন। আপনার তিলের নাড়ু তৈরি।

Related Articles

Back to top button