উৎসব

ধন-সম্পত্তির দেবী লক্ষ্মী, জেনে নিন কোন ৫২ মিনিট দেবীর পুজোর শুভক্ষণ! ওই সময়ে করুন পুজো, ফল মিলবে তৎক্ষণাৎ

আজ লক্ষ্মী পুজো। এবার মা লক্ষীকে ঘরে বেঁধে রাখার প্রস্তুতি শুরু করে দিয়েছেন আপামর বাঙালি। দূর্গা পূজার পর হয় মা লক্ষ্মীর আবাহন। কোজাগরী লক্ষ্মী পূজার প্রস্তুতি এবার শুরু করে দিয়েছেন সকলে।

মা লক্ষ্মী ধনসম্পত্তির দেবী। সৌভাগ্য ও শান্তির প্রতীক। বাঙালির ঘরে ঘরে কোজাগরী লক্ষ্মী পূজা হয়ে থাকে। এছাড়া ভাদ্র সংক্রান্তি, পৌষ সংক্রান্তি ও চৈত্র সংক্রান্তি এবং আশ্বিন পূর্ণিমা ও দীপাবলির দিন লক্ষ্মীপুজো করে থাকেন অনেকেই। চলতি বছরে কোজাগরী লক্ষ্মী পুজো পড়েছে দু’দিন।

যথাক্রমে ১৯ এবং ২০ তারিখ। ১৯ তারিখ সন্ধ্যা ৭টা বেজে ৩ মিনিটে শুরু পুজোর তিথি। থাকবে ২০ অক্টোবর রাত্রি ৮টা বেজে ২৬ মিনিট পর্যন্ত। কিন্তু এই লক্ষ্মী পূজাকে কেন কোজাগরী বলা হয়? তা অনেকেই জানেননা। ‘কোজাগরী’ শব্দটি এসেছে ‘কো জাগতী’ থেকে। যার অর্থ কে জেগে?

কথিত আছে তাই। যার বাড়িতে এইদিন দরজা বন্ধ থাকে, তাঁর বাড়িতে নাকি লক্ষী প্রবেশ করেন না এবং দেবী আশীর্বাদ না দিয়ে সেখান থেকে ফিরে চলে যান। এই কোজাগরী লক্ষ্মী পুজোর দিন রাতে দেবী খোঁজ নেন যে কে জেগে আছেন?

ইতিমধ্যেই মাকে তুষ্ট করার নানা উপায় বার করে নিয়েছেন আপামর বাঙালি। কেউ পটে, কেউ ঘটে, কেউ আবার মূর্তিতে এইদিন মার পুজো করে থাকেন। আলপনা দিয়ে, আসন পেতে আজ থেকেই বাঙালির ঘরে ঘরে শোনা যাবে একটি মন্ত্র “এসো মা লক্ষ্মী বসো ঘরে, আমার এ ঘরে থাকো আলো করে”।

Related Articles

Back to top button