সব খবর সবার আগে।

সামনেই কোজাগরী লক্ষ্মী পুজো, জেনে নিন কীভাবে শ্রীবৃদ্ধি ঘটবে আপনার সংসারে

এই সবে শেষ হল বাঙালীর সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজো। এরপর রাত পোহালেই ঘরে ঘরে তোড়জোড় শুরু হবে কোজাগরী লক্ষ্মীপুজোর। দুর্গাপুজোর পর আশ্বিন মাসের শেষে পূর্ণিমা তিথিতে বাঙালীর ঘরে ঘরে আসেন লক্ষ্মীদেবী। মানুষ মেতে উঠে দেবীর আরাধনায়। হিন্দু শাস্ত্র মতে, লক্ষ্মীদেবী হলেন ধন সম্পত্তির দেবী। সংসারে ধন সম্পদ বৃদ্ধিতে ও মঙ্গলের আশায় ঘরে ঘরে কোজাগরী লক্ষ্মীপুজো হয়ে থাকে।

অনেক সংসারেই আবার সারা বছরই প্রতি বৃহস্পতিবার লক্ষ্মী পুজো হয়। লক্ষ্মী ঠাকুরকে শস্যের দেবীরূপে পুজো করা হয়। এই জন্যই ভাদ্র সংক্রান্তি, পৌষ সংক্রান্তি, আশ্বিন পূর্ণিমা ও দীপাবলির রাতে লক্ষ্মীপুজো করা হয়। লক্ষ্য করলে দেখা যাবে ঠিক খারিফ শস্য ও রবি শস্য হওয়ার সময়ই লক্ষ্মীদেবীর আরাধনা করা হয়।

জ্যোতির্বিজ্ঞানীদের মতে, সব গ্রহই অর্থলাভ করাতে পারে যদি সে শুভ হয়। বিশেষত বৃহস্পতি, শুক্র, শনি ও রাহুর বিশেষ ভূমিকা রয়েছে এই অর্থলাভ করানোর দিকে। সংসারে সম্পদ বৃদ্ধিতে লক্ষ্মীদেবীর কৃপাদৃষ্টি বজায় থাকা খুবই জরুরী। কোজাগরী লক্ষ্মীপুজোর সময় নির্দিষ্ট কিছু নিয়ম পালন করলে সংসারের শ্রীবৃদ্ধি ঘটতে পারে। আসুন দেখে নিই কী কী নিয়ম এই সময় পালন করতে হবে।

• দেবীপক্ষের পনেরো দিন প্রতিদিন নিয়ম করে অন্তত ১৩ বার গায়ত্রীমন্ত্র পাঠ করুন, এতে সংসারের যেকোনো বাধা কেটে যাবে।
• কোজাগরী লক্ষ্মীপুজোর দিন গঙ্গাস্নান বহুজন্মের পুন্যসঞ্চয় হয়।
• কোজাগরী লক্ষ্মীপুজোতে শ্রীবৃদ্ধি ঘটাতে পুজোর স্থানে দক্ষিণাবর্ত শঙ্খ প্রতিষ্ঠা করুন। এর ফলে সংসারের উন্নতি হবে।
• কোজাগরী লক্ষ্মীপুজোর দিন একটি বা তিনটি ছোট্ট মেয়েকে কিছু দান করতে পারেন, এতে ভালো ফল পাওয়া মেলে।
• পুজো শেষে উপবাস ভঙ্গের জন্য খেতে বসার সময় ভালোভাবে পা ধুয়ে নেবেন।
• কোজাগরী লক্ষ্মীপুজো সম্পন্ন হওয়ার পর নিজের সাধ্যমতো গরীবদের কিছু দান করুন।

কোজাগরী লক্ষ্মীপুজোর সময় এই নিয়মগুলি মেনে চললে আপনার সংসারে লক্ষ্মীদেবীর কৃপাদৃষ্টি অবশ্যই বজায় থাকবে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...