লাইফ স্টাইল

Covid19: করোনা হয়ে গেছে? এবার দ্রুত সুস্থ হতে খান এইসব খাবার!

চলতি বছরে ফের দেখা দিয়েছে করোনার করালগ্রাস। এসেছে তৃতীয় তরঙ্গ,মুড়ি-মুড়কির মতো আক্রান্ত হচ্ছেন সাধারণ মানুষ।ঘরে ঘরে জ্বর সর্দি-কাশি গা হাত পা মাথা ব্যথা। টেস্ট করালেই ধরা পড়ছে পজিটিভ। করোনার আক্রমণে দিশেহারা হয়ে পড়ছে সাধারণ মানুষ।

তবে ভয়ের কিছু নেই, করোনার এই তৃতীয় তরঙ্গে যারা আক্রান্ত হচ্ছেন তারা সেরে উঠছেন এক সপ্তাহের মধ্যেই। দুর্বলতা কিছুটা ঢেকে যাচ্ছে ঠিকই তবে এইসব খাবার যদি আপনি এখন থেকেই খেতে শুরু করেন তাহলে খুব দ্রুত আগের মত চাঙ্গা হয়ে উঠবেন আপনি।দেখে নেওয়া যাক কি কি খাবার খেলে আবার আপনি আগের মত সুস্থ হয়ে উঠতে পারবেন।

করোনা থেকে যখন সুস্থ হয়ে উঠছেন তারপরে খাবারে রাখতে পারেন কুমড়োর বীজ, ছোলা জাতীয় খাবার।এই খাবারগুলো মাইক্রোনিউট্রিয়েন্ট অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ভাইরাল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যে সমৃদ্ধ, যা ভাইরাস এবং গুরুতর উপসর্গের সংখ্যাবৃদ্ধি আটকাতে সহায়তা করে।

টক জাতীয় ফল: করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পর খাবারের পাতে রাখবেন লেবু, আমলকি, পেঁপে, গাঢ় সবুজ শাকসবজি, কিউই, ব্রোকোলি, স্ট্রবেরি ইত্যাদি ফল, এতে রয়েছে ভিটামিন সি যাকে এসকরবিক এসিড ও বলা হয়।ভিটামিন সিতে রয়েছে এন্টিঅক্সিডেন্ট যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

ডিম এবং মাশরুম: আপনি করোনা থেকে সেরে উঠলেন তারপরে আপনি খাবারের পাতে রাখতে পারেন ডিম এবং মাশরুমের মতো খাবার। কারণ এতে রয়েছে ভিটামিন ডি যা করোনা রোগীদের পক্ষে খুবই গুরুত্বপূর্ণ।

ডাল মাছ মাংস: ক্ষতিগ্রস্ত প্রোটিন কোষ পুনরুদ্ধারের জন্য আপনাকে খেতে হবে প্রচুর পরিমাণে প্রোটিন সমৃদ্ধ খাবার যা পাওয়া যাবে বিভিন্ন ধরনের ডাল মাছ এবং মাংস থেকে।

প্রাকৃতিক অ্যান্টিভাইরাল খাবার: এই সময় আপনি তুলসী আদা মধু লবঙ্গ মেশানো কোন খাবার খেতে পারেন যা আপনার শরীরকে সুস্থ রাখবে।

বিভিন্ন ধরনের জুস: এই সময় শরীরে যাতে জলের অভাব না হয় তা দেখতে হবে তার জন্য আপনাকে খেতে হবে বিভিন্ন রকমের ফলের রস, এছাড়াও ডাবের জল এবং শাকসবজির রস খেতে হবে আপনাকে।

Related Articles

Back to top button