সব খবর সবার আগে।

মোবাইল স্ক্রিন হোক কি টাকা, সবেতেই করোনাভাইরাস বাঁচতে পারে এক মাস পর্যন্ত! ভয়াবহ তথ্য দিলেন বিজ্ঞানীরা

রাস্তাঘাটে বার হচ্ছেন যখন নিজের মুখে মাস্ক পরলেও মোবাইলকে তো আর ঢাকতে পারছেন না। এবার জনগণের আশঙ্কা সত্যি করেই বিজ্ঞানীরা জানিয়ে দিলেন মোবাইলের উপর করোনাভাইরাস বেঁচে থাকতে পারে এক মাস পর্যন্ত!

গোটা বিশ্ব জুড়ে এখনো পর্যন্ত করোনায় মারা গিয়েছেন ১০ লক্ষ ৮১ হাজার ৮১০ জন। করোনা সংক্রমণ কমার কোনো লক্ষণ দেখা যায়নি কোন দেশে। অনেক দেশেই সেকেন্ড ওয়েভ শুরু হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে একদল গবেষকের দাবি মানুষের চিন্তা আবার বাড়িয়ে দিল।

সোমবার অস্ট্রেলিয়ার জাতীয় বিজ্ঞান সংস্থা CSIRO-এর বিজ্ঞানীরা দাবি করেন, ব্যাংক নোট, কাঁচ ও স্টেনলেস স্টিল এর ওপর করোনাভাইরাস এক মাস পর্যন্ত বেঁচে থাকতে পারে। ভাইরোলজি জার্নাল (Virology Journal)-এ CSIRO-এর বিজ্ঞানীদের এই মতামত প্রকাশিত হয়েছে।

এই বিজ্ঞানীদের দাবি ২০ ডিগ্রী সেন্টিগ্রেড তাপমাত্রায় প্লাস্টিকের ব্যাংক নোট ও মোবাইল ফোনের স্ক্রিনে ব্যবহৃত কাঁচের ওপর টানা ২৮ দিন বেঁচে থাকে করোনা। যেখানে সাধারণ ফ্লুয়ের ভাইরাস বেঁচে থাকে মাত্র ১৭ দিন।

তবে কৃত্রিম শ্লেষ্মার উপর উপস্থিত ভাইরাস কণা পরীক্ষা করে বিজ্ঞানীরা দেখেছেন যে ৪০ ডিগ্রি বা তার বেশি তাপমাত্রায় এই ভাইরাস এর কার্যকারিতা কমে যাচ্ছে।

CSIRO প্রধান ল্যারি মার্শাল জানান, যত তাপমাত্রা বাড়বে তত করোনাভাইরাস এর সফলতা কমবে অর্থাৎ তার আশঙ্কা যে গরমের তুলনায় শীতকালে বেশি কষ্ট দেবে করোনা।

বিজ্ঞানীরা জানিয়েছেন যে, তাই সংক্রমণের ঝুঁকি এড়াতে রোজ সাবান দিয়ে হাত ধুতে হবে এবং স্যানিটাইজার ব্যবহার করা মাস্ট। এছাড়াও ব্যাংক কার্ড, মোবাইল ফোন স্যানিটাইজ করার পরামর্শও দিয়েছেন তারা।

You might also like
Comments
Loading...
Share