সব খবর সবার আগে।

ফিটনেস অ্যাপের অত্যধিক ব্যবহার তরুণদের সমস্যায় ফেলছে না তো? দেখে নিন

আজকালকার জেনারেশনের ছেলেমেয়েদের মধ্যে সুস্থ থাকার প্রবণতা একটু বেশি। তাই তাদের রোজকার জীবনে তারা কতটা শরীরচর্চা করছে কিংবা কতটা সুস্বাস্থ্যকর খাবার খাচ্ছে তা মেপে নেওয়াটা খুবই প্রয়োজনীয় হয়ে দাঁড়িয়েছে তাদের কাছে। এই জন্য তারা ইদানিং ফিটনেস ব্যান্ড ও স্মার্টফোনে থাকা ফিটনেস অ্যাপের ওপর অনেকটাই নির্ভরশীল হয়ে পড়েছে। আর এই নির্ভরশীলতাই কিন্তু ডেকে আনছে বিপদ।

এক সমীক্ষায় জানা যাচ্ছে প্রতি মুহূর্তের এই অত্যধিক স্বাস্থ্য সচেতনতা কিন্তু হিতের বিপরীত হতে পারে। কারণ এই অতিরিক্ত স্বাস্থ্য সচেতনতা তরুণ প্রজন্মের মধ্যে উদ্বেগ এবং উচ্চ রক্তচাপের সমস্যা বাড়িয়ে তুলছে।

ইংল্যান্ডের বাথ বিশ্ববিদ্যালয়ের (University of Bath) একদল গবেষক দীর্ঘ দু’বছর ধরে ১৩ থেকে ১৮ বছর বয়সী ১,০১৯ জন ছাত্রছাত্রীদের ওপর একটি সমীক্ষা চালান। যেখানে গবেষণার ফলাফল হিসেবে তাঁরা বলছেন, তরুণ প্রজন্মের মধ্যে যারা রোজ ফিটনেস ব্যান্ড বা স্মার্টফোনে থাকা ফিটনেস অ্যাপ ব্যবহার করেন তাঁদের মধ্যে নিজেকে সুস্থ রাখা নিয়ে একটা ভয় কাজ করে। যদি তাঁরা তাদের লক্ষ্য পূরণে অসমর্থ হয় তখন! আর এর থেকেই দেখা দিচ্ছে নানা সমস্যা।

এই গবেষক দলের প্রধান অধ্যাপিকা এমা রিচ জানান, এত অল্প বয়সে এত অত্যধিক স্বাস্থ্য সচেতনতা তাঁদের মধ্যে মারাত্মক উদ্বেগ আর উচ্চ রক্তচাপের মতো রোগ নিয়ে আসছে। তিনি আরও বলেন, ফিটনেস অ্যাপের ব্যবহার ভালো কিন্তু তা বলে তার ওপর নির্ভরশীল হওয়াটা মোটেই ভালো নয়।

এই সমীক্ষার ফলাফল সামনে আসতেই ব্রিটিশ গবেষকরা পরামর্শ দিয়েছেন, স্কুলে যেমন ছাত্রছাত্রীদের ডিজিটাল মাধ্যম সম্বন্ধে এতকিছু জানানো হচ্ছে সেখানে স্বাস্থ্য সংক্রান্ত প্রাথমিক বিষয়গুলিকেও পড়ানো হোক। যাতে তরুণ প্রজন্ম এই ডিজিটাল মাধ্যমে জীবন কাটানোর সুফল ও কুফল সম্পর্কে একটা ধারণা পায়।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
Leave a Comment