সব খবর সবার আগে।

মিলবে সেভিংস অ্যাকাউন্টের চেয়েও দ্বিগুন লাভ! গ্রাহকদের জন্য পোস্ট অফিসের নয়া উপহার স্মল সেভিংস স্কিম!

করোনা কালীন পরিস্থিতিতে যেখানে কাজ হারিয়েছেন বহু মানুষ, আর্থিক সংস্থান নেই অনেকের সেই পরিস্থিতিতে দাঁড়িয়ে কোথাও বিনিয়োগ করা খুবই ঝুঁকিপূর্ণ বিষয়। যেখানেই বিনিয়োগ করবেন সেখানেই কোনও না কোনও সমস্যা। আর গ্রাহকদের এই সমস্যা থেকে মুক্তি দিতে হাজির পোস্ট অফিসের (Post office) স্মল সেভিংস স্কিম (Small saving scheme)। নিজের গ্রাহকদের সুবিধার্থে পোস্ট অফিস বিভিন্ন সময় বিভিন্ন রকমের স্কিম নিয়ে হাজির হয়। পোস্ট অফিসের বেশ কিছু স্কিম রয়েছে, যেখানে সেভিংস অ্যাকাউন্টের(Savings account) থেকেও দ্বিগুণ লাভ পাবেন গ্রাহকেরা। এছাড়াও ট্যাক্সেও মিলবে বিপুল ছাড়। চলুন দেখে নিন-

কোথায় ইনভেস্ট করলে ঠিকঠাক রিটার্ন(Return) পাওয়া যাবে এটা সবার আগে একজন গ্রাহকের জানা দরকার। ব্যাঙ্কে টাকা রাখলেও ঠিকমতো সুদ মিলছে না। এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন পোস্ট অফিসের এই স্কিমে। যেখানে সেভিংস অ্যাকাউন্টের চেয়েও মিলছে দ্বিগুন লাভ। সম্প্রতি ভারত সরকারের (Indian Government) পক্ষ থেকে একটি স্মল সেভিংস স্কিম জারি করা হয়েছে। যে কোনও পোস্ট অফিসেই এই সার্টিফিকেট (Certificate) কিনতে পাওয়া যায়।

এই স্কিমের সবচেয়ে বড় বিষয় হল ১০০ টাকা থেকে এখানে ইনভেস্ট করতে পারবেন। তারপর ৫০০,১০০০, ২০০০. ৫০০ টাকা পর্যন্ত এই এনএসসি-র সার্টিফিকেট আপনি কিনতে পারবেন। ইনভেস্ট করারও কোনও সীমা নেই। যে কোনও ব্যক্তিই এই স্কিমে ইনভেস্ট করতে পারবেন। আপনি চাইলে নিজের সন্তানের নামেও এই সার্টিফিকেট কিনতে পারবেন।

এই সরকারি স্কিমে ট্যাক্সেও মিলবে ছাড়। দেড় লক্ষ টাকা পর্যন্ত মিলবে কর ছাড়। এবং এই যোজনায় আপনার টাকাও সুরক্ষিত থাকবে।ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট যে কোনও ডাকঘর থেকেই কিনতে পারবেন। এর জন্য একটা ফর্ম ফিলাপ করতে হবে। এবং টাকার পরিমাণ ও ডকুমেন্টস জমা দিলেই হবে। ক্যাশ বা চেকের মাধ্যমেই আপনি এই সার্টিফিকেট কিনতে পারবেন। এছাড়াও এই এনএসসি-র সুদের হারও প্রতি ৩ মাসে পরিবর্তন হয়।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
Leave a Comment