লাইফ স্টাইল

খুব অল্পতেই ঠাণ্ডা লেগে সর্দি-কাশি বাঁধিয়ে ফেলে আপনার সন্তান? শীতকালে বাচ্চাদের যত্ন নেবেন কীভাবে?

শীতকালে বাচ্চাদের ঠাণ্ডা লেগে সর্দি-কাশি হওয়া খুব সাধারণ সমস্যা। আর বাচ্চাদের ঠাণ্ডা লাগা মানেই খাবারের প্রতি অনীহা ও নানান বায়নাক্কা। এই শীতে বাচ্চাদের সর্দি-কাশি থেকে সুরক্ষিত রাখার জন্য রইল কিছু ঘরোয়া টোটকা।

শীতের নানান শাকসবজি

শীতকাল মানেই হরেক রকমের সবজির বাহার। আর ব্রকলি থেকে শুরু করে কড়াইশুঁটি, সমস্ত সবজিই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সিদ্ধহস্ত। এছাড়াও লেবু, স্ট্রবেরিতে রয়েছে ভিটামিন-সি। এই শীতে শরীরকে সুস্থ রাখতে ও নানান রোগ থেকে দূরে থাকতে ভিটামিন-সি অত্যন্ত কার্যকরী।

উপযুক্ত শীতের পোশাক

মোটা শীতের পোশাকের সঙ্গে শিশুদের চিরকালের খুনসুটি। সে মাঙ্কি টুপিই হোক বা হাত মোজা, সুযোগ পেলেই খুলে ফেলার বায়না ধরে শিশুরা। চেষ্টা করুন সন্তানের শীতের পোশাক যেন পরিমিত হয়। বেশি মোটা পোশাক বা বেশি হাল্কা পোশাক, দুই-ই সমস্যা হতে তৈরি করে।

খেলাধুলা

শীতকালে দিন ছোট হয়ে আসে। এই কারণে স্কুলের চাপ সামলে অনেক ক্ষেত্রেই বাচ্চারা বাইরে খেলতে যাওয়ার সময় পায় না। কিন্তু শরীর ভালো রাখতে গেলে খেলাধুলোর গুরুত্ব অপরিসীম। তাই এলেপের আরাম একটু উপেক্ষা করে ঘণ্টা খানেক ব্যাডমিন্টন খেলতে পারলে শরীর অনেক চনমনে থাকবে।

পরিচ্ছন্নতা

এমনিতেই এই করোনা পরিস্থিতিতে শরীর জীবাণুমুক্ত রাখা অত্যন্ত প্রয়োজন। কিন্তু বাচ্চাদের সেকথা খেয়াল থাকে না। তাই তাদের পরিচ্ছন্নতার দায়িত্ব মা-বাবাকেই নিতে হবে। সতর্কতা অবলম্বন করলে অনেক ক্ষেত্রেই নানান সংক্রমণ এড়ানো যায়।

Related Articles

Back to top button