সব খবর সবার আগে।

চোখের ক্ষতি না করেই কীভাবে গ্রহণ দেখবেন? জেনে নিন সেই উপায়গুলি

আজ একুশে জুন উত্তর গোলার্ধের দীর্ঘতম দিন। আজকের দিনটা এই বছর জ্যোতির্বিজ্ঞানীদের কাছে আরো গুরুত্বপূর্ণ কারণ আজকে আর কিছুক্ষণের মধ্যেই শুরু হতে চলেছে সূর্যের পূর্ণগ্রাস গ্রহণ। এই বছরের প্রথম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ এটি। তবে ভারতের কয়েকটি জায়গা থেকেই পূর্ণগ্রাস বা বলয়গ্রাস গ্রহণ দেখা যাবে। পশ্চিমবঙ্গ এই তালিকার মধ্যে নেই। পশ্চিমবঙ্গবাসীদের আংশিক সূর্যগ্রহণ দেখেই সন্তুষ্ট থাকতে হবে।

আমাদের মধ্যে প্রচুর মানুষ রয়েছে যারা অ্যাস্ট্রোনমি বা জ্যোতির্বিদ্যা নিয়ে প্রবল উৎসাহী। এইসব মহাজাগতিক ব্যাপার তারা উৎসাহের সঙ্গেই দেখতে চান। আপনি কি তাদের মধ্যে একজন? বিশেষজ্ঞরা জানিয়েছেন কোনওভাবেই খালি চোখে সূর্যগ্রহণ দেখা যাবে না তাহলে ঠিক কী কী উপায়ে দেখবেন সূর্যগ্রহণ? জেনে নিন।

১) কোনভাবেই সানগ্লাস গগলস এক্সরে প্লেট ব্যবহার করে এই গ্রহণ দেখবেন না। ইতি আপনার চোখের ভীষণ ক্ষতি হতে পারে। আর বর্তমানে করো না পরিস্থিতিতে ডাক্তার পাওয়া খুবই মুশকিল হচ্ছে। জলের সারফেসে অনেকে সূর্যগ্রহণ দেখেন কিন্তু এইবার সেটা আপনি ভুলেও করতে যাবেন না। তাহলে কী করবেন? শুধুমাত্র ঝালাই করার সময় চোখে যে বর্ম বা গ্লাস ব্যবহার করা হয় অর্থাৎ ওয়েল্ডিং গ্লাস ১৩ বা ১৪ শুধু সেগুলো ব্যবহার করে খালি চোখে সূর্যের দিকে আপনি তাকাতে পারেন।

২) আপনি নিজে সূর্যগ্রহণ দেখার কিছু ছোটখাটো যন্ত্রপাতি বানিয়ে নিতে পারেন যেমন একটি কার্ডবোর্ডে পিন দিয়ে ছিদ্র করুন, মাথায় রাখবেন কার্ডবোর্ডটিকে প্রচন্ড শক্ত হতে হবে। এবার ভোট দিয়ে সূর্যকে ঢেকে ছিদ্রটি সেদিকে রাখুন। এরপর মোটামুটি তিন ফুট দূরে একটা সাদা কাগজ ধরুন। সেই কাগজে সূর্য প্রতিফলিত হবে। কাগজ এবং কার্ডবোর্ডের মাঝখানে যে দূরত্ব তার হেরফের করে আপনি সূর্যের আকার বড় করতে পারবেন। তবে কার্ডবোর্ড এজে ছিদ্র আপনি করলেন সেটা দিয়ে কিন্তু ভুলেও সূর্যের দিকে তাকাতে যাবেন না। তাতে আপনারই চোখের ক্ষতি হবে।

৩) এছাড়া আপনি ঝোপঝাড় বা গাছের ছায়ার দিকে তাকাতে পারেন সেক্ষেত্রে পিনের ছিদ্রের কাজ করবে পাতার মধ্যে ব্যবধান আর মাটিতে প্রতিফলিত হবে সূর্যের ছবি।

৪) আপনার কাছে কমপ্যাক্ট মেকআপ কিট আছে? তাহলে তো আপনার সূর্যগ্রহণ দেখতে সুবিধাই হবে। কালো কাগজ দিয়ে সেই মেকআপ কিটকে ঢেকে দিন তারপর মাঝে একটি ছোট ছিদ্র করুন। তারপর আপনি যে সূর্যের ছবিটা পাবেন সেটা কিছুটা দূরে দেওয়ালে প্রতিফলিত করুন।

৫) এগুলোর কোনটারই যদি ব্যবস্থা করা আপনার পক্ষে সম্ভব না হয় তাহলে আপনাকে টিভির পর্দাতে বা ইউটিউবে গ্রহণ দেখেই সন্তুষ্ট থাকতে হবে। আমাদের খবর ২৪×৭ পোর্টালের ফেসবুক পেজ থেকে আপনি লাইভ সূর্যগ্রহণ দেখতে পাবেন। ‌ এছাড়াও দিল্লির নেহেরু প্ল্যানেটোরিয়াম, নৈনিতাল এর আর্যভট্ট রিসার্চ ইনস্টিটিউট অফ অবজারভেশনাল সায়েন্স পুরো গ্রহণের ভার্চুয়াল লাইভ টেলিকাস্ট করবে। সায়েন্স সিটির ইউটিউব চ্যানেলেও সূর্যগ্রহণ দেখানো হবে।

You might also like
Leave a Comment