সব খবর সবার আগে।

মানসিক স্বাস্থ্য সম্পর্কে নাগরিকদের সচেতন করতে দেশজুড়ে #SunoDekhoKaho ক্যাম্পেন, উদ্যোক্তা নীরজা বিড়লার এম্পাওয়ার ও অভিনেতা অমিতাভ বচ্চন

সম্প্রতি প্রকাশ্যে এসেছে শ্রীমতী নীরজা বিড়লা ও অভিনেতা অমিতাভ বচ্চনের কথোপকথনের একটি ভিডিও। এই ভিডিওতে তাঁদের মানসিক স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করতে শোনা যায়।

ভারতবর্ষে দিনদিন মানসিক স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা বেড়েই চলেছে। এই সমস্যা নিয়ে আলোচনা করতেই এম্পাওয়ার ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও কর্ণধার শ্রীমতী নিরজা বিড়লা ও বলিউড আইকন অমিতাভ বচ্চন একটি অভাবনীয় উদ্যোগ নিয়েছেন। তাঁদের এই ক্যাম্পেনের নাম #SunoDekhoKaho। এম্পাওয়ারের ইউটিউব, ফেসবুক ও ইনস্টাগ্রাম পেজে তাঁদের এই কথোপকথনের ভিডিওটি প্রকাশিত হয়েছে।

সমাজের অনেক মানুষকে মানসিক স্বাস্থ্যের কারণে যেসব প্রতিকূলতার মুখোমুখি হতে হয় বা সেইসব মানুষদের সঙ্গে সমাজ কীভাবে সহানুভূতিপূর্ণ আচরণ করতে পারে, সেসব বিষয় নিয়েই এই ভিডিওতে আলোচনা করেন দুই কিংবদন্তী। #SunoDekhoKaho, এই কথার পিছনে ভাবনাটাও বেশ সুন্দর। ‘Suno- এমন কেউ যে মন দিয়ে কোনও মানসিক অবসাদগ্রস্ত মানুষের কথা শুনবে। Dekho- চোখ, কান খোলা রেখে মানসিক অসুস্থতার লক্ষণ ও কষ্ট পাচ্ছেন, এমন ব্যক্তিদের খেয়াল করবেন ও Kaho- কাউকে সাহায্য করুন এবং মানসিক স্বাস্থ্য সম্বন্ধে সকলকে বলুন, সচেতনতা সৃষ্টি করতে সাহায্য করুন।

স্কুল পড়ুয়া থেকে শুরু করে কর্পোরেট কর্মী, শিল্পী, বা রাজনীতিবিদ, যে কোনও মানুষই মানসিক অবসাদে ভুগতে পাড়েন। এমন মানুষকে বাইরে থেকে দেখলে বোঝার উপায় থাকে না। আবার অনেকে মনে করেন মানসিক অবসাদের কথা প্রকাশ করলে কলঙ্কের শিকার হতে হবে। তাই মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা সবচেয়ে আগে দরকার বলে মনে করেন অমিতাভ বচ্চন। আবার অনেকে ভাবেন, মানসিক স্বাস্থ্যের চিকিৎসা হয়ত বেশ ব্যয়বহুল। কিন্তু এই বিষয়ে শ্রীমতী নীরজা বিড়লা জানান যে, এম্পাওয়ার সমাজের বিস্তীর্ণ অংশের মানুষের কাউন্সেলিং করেছে, যাতে কেউ স্বাভাবিক জীবনযাপন করার থেকে বঞ্চিত না হয়।

শ্রী অমিতাভ বচ্চনের সাথে যুক্ত হওয়ার বিষয়ে শ্রীমতি নীরজা বিড়লা বলেন, “শ্রী অমিতাভ বচ্চন অনেকদিন ধরেই স্বাস্থ্যের নানারকম সমস্যা সম্বন্ধে সচেতনতা তৈরি করার কাজে যুক্ত আছেন। সেগুলো এমন সব সমস্যা যেগুলোর সাথে আমরা ভারতীয়রা লড়াই করি। সেইজন্য আমরা তাঁকে জিজ্ঞেস করেছিলাম তিনি মানসিক স্বাস্থ্যের মত একটা ঢাকঢাক গুড়গুড় করার বিষয়ে প্রকাশ্য আলোচনা বাড়াতে সাহায্য করবেন কিনা। তিনি সানন্দে এই বিষয়ে সাহায্য করতে রাজি হয়ে যান। আমরা শ্রী বচ্চনের সাথে যৌথভাবে এই ক্যাম্পেন করতে পেরে আনন্দিত”। এটি এমন এক ক্যাম্পেন, যা মানসিকভাবে ভাল থাকার গুরুত্ব বুঝিয়ে দেয়। অমিতাভ বচ্চনের মতো এক শক্তিশালী স্বর মানসিক স্বাস্থ্যের সমস্যার দিকে দৃষ্টি আকর্ষণ করতে পারবে বলেই মনে করেছেন শ্রীমতী নীরজা বিড়লা।

#SunoDekhoKaho র মাধ্যমে দেশের নাগরিকরা শিক্ষিত হতে পারবেন এবং ভারতের মানসিক স্বাস্থ্য পরিষেবার সহজলভ্যতা সম্বন্ধে সচেতনও হতে পারবন। এক মাসব্যাপী #SunoDekhoKaho ক্যাম্পেন মানুষকে শুনতে, সজাগ হতে এবং মুখ খুলে সাহায্য চাইতে উৎসাহিত করবে বলেই আশা রেখেছেন শ্রীমতী বিড়লা ও শ্রী বচ্চন। যাদের সাহায্য দরকার তাদের সকলকে এম্পাওয়ার সাহায্য করবে এবং মানসিক স্বাস্থ্যের সমস্যার সাথে লড়ার শক্তি দেবে, এমনটাই দাবী করেন শ্রীমতী নীরজা বিড়লা।

You might also like
Comments
Loading...