লাইফ স্টাইল

করোনাকালে ম’দ্য’পা’নের প্রতি বেড়েছে আসক্তি, এর জেরে বাড়তে পারে মৃত্যুও, বলছে গবেষণা

একটাই তো জীবন, এই ভেবেই নিজের সমস্ত শখ-আহ্লাদ মিটিয়ে নিতে চায় মানুষ। জীবনের সমস্ত সুখ উপভোগ করতে চায়। আর সেই সুখ উপভোগের তালিকায় প্রথমের দিকেই স্থান মদ্যপানের। মদ্যপায়ীরা ভাবেন হয়ত ম’দে’র গ্লাসে চুমুক দিলেই জীবনের সমস্ত দুঃখ দূর হয় ও আসে নতুন ও ভালো চিন্তাভাবনা।

তবে বিশেষজ্ঞরা বলছেন, একেবারেই না। গবেষণায় দেখা গিয়েছে, ম’দ্য’পা’নের জেরে শরীরে নানান সমস্যা দেখা যায়। লিভার, পাকস্থলী, হার্ট সমস্ত অঙ্গে প্রভাব ফেলে ম’দ। তাই ম’দ্য’পা’ন ছেড়ে দেওয়ার নির্দেশ দেন বিশেষজ্ঞরা।

কিন্তু সাবধানবাণী সত্ত্বেও মানুষ তা শোনার প্রয়োজন মনে করেন না। আর এই কারণেই বোধ হয় করোনাকালে মদ্যপানের হার অনেকটাই বেড়েছে। গবেষণা বলছে, অতিমারীর মধ্যে প্রায় ২১ শতাংশ বেড়েছে মদ্যপান। প্রতিবছরের তুলনায় গত বছরে মদ্যপান জনিত সমস্য়ায় আক্রান্ত ৮ হাজার মানুষ বেশি মানুষ মারা গিয়েছেন। গবেষণায় অনুমান করা হয়েছে, মদ্যপানের কারণে ২০৪০ সালের মধ্যে ১৮ হাজার ৭০০ লিভার ফেলিওর এবং ১ হাজার ক্যান্সারের ঘটনা বাড়বে।

এই গবেষণাটি করেছে  হার্ভার্ডের ম্যাসুচেটস জেনারেল হাসপাতাল। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, প্রত্যেক বছর মদ্যপানের কারণে প্রায় ৩০ লক্ষ মানুষ মারা যান। এক্ষেত্রে মদ্যপানের কারণে কম বয়সে মৃত্যু হতে পারে বলে জানা গিয়েছে।

মদ্যপান ছাড়বেন কীভাবে?

  • বাড়ি থেকে অ্যালকোহল দূর করে দিন।
  • নিজেকে বোঝান। বারবার মদ্যপানের খারাপ দিকগুলি সম্পর্কে পড়ুন। নিজের মধ্যে সেই কথাগুলি ঢুকিয়ে নিন।
  • মদ্যপানের আড্ডা এড়িয়ে চলুন।
  • মদ্যপানের কথা মনে পড়লে নিজের পরিবার নিজের স্বাস্থ্যের কথা ভাবুন।
  • মদ্যপান ছাড়তে খুব সমস্যা হলে একজন চিকিৎসকের পরামর্শ নিন। তিনিই আপনাকে এই ঘাতক নেশা ছাড়ানোর পথ দেখাবেন।

Related Articles

Back to top button