সব খবর সবার আগে।

রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ালেও, করোনা সংক্রমণ ঠেকায় না মাল্টিভিটামিন, মত চিকিৎসকদের

গত বছর করোনার সংক্রমণ শুরু হওয়ার পর থেকেই চাহিদা বাড়তে শুরু করে মাল্টিভিটামিনের। ওষুধের দোকানগুলিতে একসময় এই ওষুধের চাহিদায় হাহাকার পড়তে শুরু করে। অনেকেই আবার এই ভিটামিন কিনে বাড়িতে জমিয়েও রেখে দিতেন। এর কারণ? আসলে, অনেকেরই ধারণা মাল্টিভিটামিন খেলে করোনার সংক্রমণ হবে না।

করোনা দ্বিতীয় ঢেউ আছড়ে পড়তেই ফের সেই একই চিত্র দেখা দিয়েছে। ওষুধের দোকানগুলিতে দ্রুত শেষ হচ্ছে মাল্টিভিটামিন। কিন্তু এই জাতীয় ওষুধ কী আদৌ করোনার সংক্রমণ আটকাতে সাহায্য করে? চিকিৎসকদের কী মত?

আরও পড়ুন- এবার ২ ঘণ্টার মধ্যেই বাড়িতে পৌঁছবে অক্সিজেন, করোনা নিয়ন্ত্রণে ঘোষণা মুখ্যমন্ত্রীর 

চিকিৎসকরা বলছেন, না, মাল্টিভিটামিনের পক্ষে করোনার সংক্রমণ ঠেকানো সম্ভব নয়। একেবারে সুস্থ মানুষেরও এই সংক্রমণ হতে পারে। তবে হ্যাঁ, মাল্টিভিটামিন রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে দিতে পারে। এর ফলে সংক্রমণ হলেও তার সঙ্গে লড়াই করার ক্ষমতা বাড়ে মানুষের।

নিয়মিত কী এই জাতীয় ভিটামিন খাওয়া উচিত? চিকিৎসকদের মতে, নিয়মিত যদি ফল বা শাকসবজি, আনাজ খাওয়া যায়, তাহলে আলাদা করে ভিটামিন খাওয়ার বিশেষ দরকার নেই।

আরও পড়ুন- একদিকে ভারতে বৃদ্ধি পেল দুই টিকার মধ্যে ব্যবধান, অন্যদিকে ব্রিটেনে কমল ব্যবধান

তবে ভিটামিন ডি নিয়ে চিকিৎসকদের মনে আশঙ্কা রয়েছে। কারণ বেশিরভাগ ভারতীয়রাই এই ডি ভিটামিনের অভাবে ভোগেন। এর কারণ গ্রীষ্মে ভারতীয়রা রোদে বেরোতে পারেন না। তাই চিকিৎসকদের মতে, এই ভিটামিন ডি-এর বেশি অভাব হলে চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ খেতে হবে।

You might also like
Comments
Loading...