সব খবর সবার আগে।

করোনা পজিটিভ পুরুষ সঙ্গমে ছড়াতে পারে সংক্রমণ, দাবি চীনা গবেষকদের

সেক্স থেকে সাবধান! আপনি যদি করোনা পজিটিভ হন এবং কোয়ারেন্টাইনে থাকেন তবে সঙ্গী বা সঙ্গিনীর সঙ্গে একটু মধুর মুহূর্ত তো কাটাতে চাইবেনই। না হয় মাস্ক পরেই দুষ্টু মিষ্টি মুহূর্ত উপভোগ করবেন ভেবেছিলেন। কিন্তু সে গুড়ে বালি। বীর্য পরীক্ষার পর করোনা নিয়ে আশঙ্কার খবর শোনাল চীন। সে দেশের এক গবেষণায় করোনা পজিটিভ রোগীদের বীর্য পরীক্ষা করা হয়। সেই পরীক্ষার রিপোর্ট অনুযায়ী করোনা আক্রান্ত ব্যক্তির বীর্যেও ভাইরাস পাওয়া গিয়েছে। এতে করোনা পজিটিভ পুরুষ সঙ্গমের মাধ্যমেও সংক্রমণ ছড়াতে পারে বলে আশঙ্কা করছে চিনা গবেষকরা।

সাংকিউ মিউনিসিপাল হাসপাতালে করোনা সংক্রমণ নিয়ে ভর্তি ৩৮ রোগীর বীর্য পরীক্ষা করা হলে সেখানে ১৬ শতাংশের রিপোর্টই পজিটিভ আসে। ৬ রোগীর বীর্যে পাওয়া যায় এসএআরএস-সিওভি-২ ভাইরাস।

যদিও গবেষকরা এই পরীক্ষার পর এখনই কোনও চূড়ান্ত সিদ্ধান্তে আসতে রাজি নন। একবারের পরীক্ষায় তাঁরা কোনো ফলাফল এখনই বলতে চাইছেন না। যৌন সঙ্গমেও করোনা ছড়ায় কিনা, তা জানতে আরও পরীক্ষা ও পর্যবেক্ষণের কথাই বলছেন চীনা চিকিৎসকরা। “ভাইরাসের স্খলন, স্থায়িত্ব এবং সঙ্গমে সংক্রমণ, এই বিষয়ে পাকাপাকিভাবে কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে আরও গবেষণার প্রয়োজন। এমনও হতে পারে যৌন সঙ্গমের কারণেই মানব শরীরে ছড়িয়ে পড়বে এসএআরএস-সিওভি-২ ভাইরাস। আর সেটা হলে মারণ ভাইরাসকে প্রতিরোধ করা আরও কঠিন হয়ে পড়বে।” বলছেন গবেষকরা।

অতীতে বীর্যের মধ্যেই ইবোলা ও জিকা-র মতো মারণ ভাইরাসের উপস্থিতি ছিল। তবে এই গবেষণা ক্ষুদ্র পরিসরে হওয়ার কারণে এখনই মারাত্মক ভয়ের কিছু দেখছেন না ক্যুইনস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা শিনা লুইস। তাঁর কথায়, “এই গবেষণা খুবই ক্ষুদ্র। আরও একাধিক পরীক্ষায় বীর্যে এসএআরএস-সিওভি-২ ভাইরাস পাওয়া যায়নি। কোথাও পাওয়া গেলেও তা খুবই সামান্য। প্রজননে পুরুষের বীর্যে এসএআরএস-সিওভি-২ ভাইরাস সঙ্কট তৈরি করবে কিনা, তা এখনই বলা যাচ্ছে না।”

কিন্তু এই গবেষণার ফলাফল কোথাও গিয়ে একটু হলেও ভয় ধরাচ্ছে তো?

You might also like
Leave a Comment