সব খবর সবার আগে।

করোনায় কাবু? সুস্থ থাকতে জেনে নিন এই ম্যাজিক ব্রেকফাস্টের খোঁজ!

করোনা আক্রান্ত হয়েছে হোম আইসোলেশনে আছেন? কিন্তু রোজ সকালে বুঝতে পারছেন না কী খাবেন? তাহলে আপনাদের মুশকিল আসানের জন্যেই রইল এই প্রতিবেদন।

ব্রেকফাস্ট অথবা প্রাতরাশ আমাদের জীবনের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। চিকিৎসকরা সবসময় বলেন সকালে উঠে প্রাতরাশ যথেষ্ট পরিমাণে করতে হবে কারণ রাতে আট ঘণ্টা ঘুমের সময় আপনি খালি পেটে ছিলেন।তাই পেট ভরে ব্রেকফাস্টের কথা সব সময় বলে থাকেন চিকিৎসকরা। কিন্তু আমরা বাঙালিরা আবার সাধারণত সকালের জলখাবার বলতে বুঝি কচুরি, লুচি, পরোটা। যেগুলো কোনোভাবেই স্বাস্থ্যকর নয়।

এখন সব সময় সবার পক্ষে প্রতিদিন স্যান্ডউইচ, টোস্ট, ওটস, ফ্রুট স্যালাড বানিয়ে খাওয়া সম্ভব নয়। তাহলে এখন উপায় কী?

চিন্তার কিছু নেই, ভারতীয়দের মধ্যে অন্যতম জনপ্রিয় খাবারের নামই এবার এখানে বলব। খাবারটির নাম হল দই চিঁড়ে মাখা যা আমাদের অত্যন্ত পরিচিত।

অনেকসময় দই চিঁড়ে মাখাকে ফলারও বলে।বাংলার অতি প্রাচীন একটি জলখাবার ছিল ফলার অর্থাৎ, ফল মিশ্রিত আহার৷

দই, চিঁড়ে, চিনি, পাকা আম, কলা, কাঁঠাল, ক্ষীর, মন্ডা আরও নানা জিনিস দিয়ে তৈরি হত ফলার। আগেকার দিনে বৈষ্ণবদের মধ্যে যে কোন উৎসব অনুষ্ঠানে এই দই চিঁড়ে খাওয়া এবং খাওয়ানোর রীতির প্রচলন ছিল। ব্রাহ্মণ পন্ডিতরাও ফলার সারতেন। এখনও এই দই চিঁড়ে মাখা দেশের বিভিন্ন প্রান্তে দেবতার প্রসাদ হিসাবে গণ্য করা হয়।

তাই‌ দই চিঁড়ে মাখা দীর্ঘদিন ধরেই বাঙালি খাবারের তালিকায় অন্তর্ভুক্ত কিন্তু বর্তমান প্রজন্মের কাছে তা অনেকটাই ব্রাত্য। শুধুমাত্র সরস্বতী পুজোর পরের দিন দধিকর্মা মাখা হিসাবেই নতুন প্রজন্ম এটাকে খেয়ে থাকে।

তবে এখনো অনেক পরিবারেই এই খাবারের চল রয়েছে এবং এর স্বাস্থ্যগুণ অতুলনীয়। তাই এখন থেকে ব্রেকফাস্টে এই খাবার আপনি খেতেই পারেন কারণ এটি বানানো অত্যন্ত সোজা।

গ্লুটেন ফ্রি হওয়ায় চিঁড়ে হজম করা সহজ। চিঁড়েতে আছে প্রচুর পরিমাণে আয়রন, ভিটামিন সি এবং ভিটামিন এ এবং ফাইবার। ফাইবার থাকার ফলে এটি খেলে অনেকক্ষণ পেট ভরা থাকে।

ম্যাগনেশিয়াম থাকায় চিঁড়ে হার্টের রোগীদের পক্ষে ভালো পথ্য। দইয়ে আছে জল, ভালো ক্যালোরি এবং প্রোটিন। ব্লাডসুগার নিয়ন্ত্রণ করতে এবং পেটের সমস্যা মেটাতে দই-চিঁড়ে খাওয়া যায়।

আর এর সঙ্গে যদি আপনি ফল মেশান তাহলে তো এর পুষ্টিগুণ এক ধাক্কায় অনেকটাই বেড়ে যায়। তাই দেরি না করে কাল সকাল থেকেই শুরু করুন এই খাবার খাওয়া। করোনাকে আপনি করবেন হিট, শরীরও থাকবে ফিট।

You might also like
Comments
Loading...