সব খবর সবার আগে।

ভারতে ভয়ঙ্কর করোনা! সুস্থ থাকতে, ইমিউনিটি বাড়াতে খান ভিটামিন সি সমৃদ্ধ খাবার, দেখে নিন তালিকা-

করোনার দ্বিতীয় ঢেউতে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত ভারত। চারিদিকে হাহাকার ভিন্ন অন্য কিছু নেই। বেঁচে থাকাটাই হয়তো এখন সবচেয়ে বড় বিলাসিতায় পৌঁছেছে। আর তাই করোনাকে হারিয়ে সুস্থভাবে বাঁচতে আপনাকে  আপনার নিত্য খাদ্যতালিকায় যোগ করতে হবে ভিটামিন সি সমৃদ্ধ খাবার।

ভিটামিন সিতে থাকে সবচেয়ে শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট। বিশেষ করে চোখের লেন্স, কোষের ভেতরকার নিউক্লিয়াস, ত্বক ও হাড়ের কোলাজেনকে সুরক্ষা দেয় ভিটামিন সি। মস্তিষ্কের স্বাস্থ্য রক্ষা বা রক্তের লৌহ শোষণেও ভিটামিন সির ব্যাপক ভূমিকা রয়েছে। মস্তিষ্কের নিউরোট্রান্সমিটারের চলাচল ও তথ্য আদান-প্রদানে এটি ভূমিকা রাখে। শরীরের ইমিউনিটি বাড়াতে বা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এর জুড়ি মেলা ভার।

এই গুরুত্বপূর্ণ ভিটামিন মূলত শাকসবজিতেই পাওয়া যায়। লেবু ও লেবুজাতীয় সমস্ত রকমের টক ফল ভিটামিন সির চমৎকার উৎস। কমলা, মালটা, আঙুর, পেঁপে, আনারস, জাম ইত্যাদি ফলেও প্রচুর পরিমাণে ভিটামিন সি সমৃদ্ধ। এছাড়া বিভিন্ন বেরি যেমন স্ট্রবেরি, ব্লুবেরিতেও প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে।

আনারসের মাধ্যমে হজমজনিত সমস্যা দূর করা সম্ভ্ভব হয়। এই ফলে প্রচুর ভিটামিন সি ও ম্যাঙ্গানিজ থাকে।এছাড়াও আমলকিতেও প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। ইমিউনিটি বাড়ার সঙ্গে সঙ্গে আমলকি খেলে চুল ও ত্বকের স্বাস্থ্য‌ও ভালো থাকে। এই ফলটি কাঁচা খাওয়াই শ্রেয়।

সবুজ পাতা গোত্রের সব সব্জি ও শাকেও পাওয়া যাবে মানবদেহের এই গুরুত্বপূর্ণ ভিটামিনটি।

উল্লেখ্য, কাঁচা লঙ্কা, পুদিনাপাতা বা পার্সলেপাতা‌য় প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে।

তাই এই করোনাকালীন পরিস্থিতিতে অত্যাবশ্যকীয় মাস্ট, স্যানিটাইজার ব্যবহার করার সঙ্গে সঙ্গেই নিত্য আহারে বেশি পরিমাণে ভিটামিন সি গ্রহণ করুন। করোনার সঙ্গে লড়াইয়ে এগুলিই হয়ে উঠতে পারে আপনার অস্ত্র।

You might also like
Comments
Loading...