সব খবর সবার আগে।

কি এই “আরোগ্য সেতু” অ্যাপ? কিভাবেই বা ব্যবহার করবেন? জানতে বিস্তারিত পড়ুন।

গোটা বিশ্ব এখন করোনার গ্রাসে চলে এসেছে। সারা পৃথিবীতে ১৮৫টি দেশে প্রায় ১৪ লক্ষ ৩১ হাজার ৯৭৩ মানুষ আক্রান্ত এবং এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৮২ হাজার ০৯৬ জনের।

চিন থেকে ছড়িয়ে পড়া এই মারণ ভাইরাস সারা বিশ্বকে আতঙ্কিত করে তুলেছে। ভারতেও আক্রান্তের সংখ্যা ঊর্ধমুখী। এখন অবধি ৫০০০ এর কাছাকাছি। এই সঙ্কটজনক পরিস্থিতিতে দেশের বিভিন্ন সংস্থা উন্নত মানের চিকিৎসা পরিষেবা দেওয়ার জন্য অনলাইন টেস্টের অ্যাপ নিয়ে এসেছে।

ভারতের কেন্দ্রীয় সরকার আরোগ্য সেতু (Aarogya Setu) নামে একটি অ্যাপ এনেছে, যার মাধ্যমে জেনে নেওয়া যাবে দেশে এখনও কোথায় কোথায় করোনা আক্রান্ত রোগীরা রয়েছে। অর্থাৎ, এটিকে করোনা আক্রান্তদের ট্র্যাকিং অ্যাপ বলা চলে। কিন্তু অনেকেই এখনও জানেন না এই অ্যাপটি সঠিক ভাবে ব্যবহার করতে। আসুন জেনে নেওয়া যাক কী ভাবে ব্যবহার করবেন আরোগ্য সেতু অ্যাপ।

১. Android এবং iOS ব্যবহারকারীরা অ্যাপটি অনায়াসে ব্যবহার করতে পারবে। অ্যাপটি ব্যবহারের ক্ষেত্রে ফোনের ব্লুটুথ ও ইন্টারনেট ডেটার প্রয়োজন হবে।

২. প্রথমে স্মার্টফোনে অ্যাপ ইনস্টল করে নিজের ভাষা নির্বাচন করতে হবে। এর পর রেজিষ্টার অপশনে রেজিস্টার্ড করতে হবে।

৩. এরপর ব্লুটুথ ও ডেটা ব্যবহারের জন্য অনুমতি চাওয়া হবে। অনুমতি দেওয়ার পর ফোন নম্বর দিয়ে রেজিস্ট্রেশন শুরু করতে হবে।

৪. এরপর ফোনে OTP আসবে যা দিয়ে লগইন করতে হবে।

৫. এর পর এই অ্যাপটি আপনাকে জানিয়ে দেবে করোনাভাইরাস সংক্রান্ত বিভিন্ন তথ্য। অর্থাৎ, রেজিস্ট্রেশনের পর কিছু প্রশ্নের সঠিক উত্তর দিলেই অ্যাপটি আপনাকে জানিয়ে দেবে আপনার করোনা ভাইরাসের ঝুঁকি কতটা। সবুজ রঙ হলে ঝুঁকি কম ও হলুদ রঙ হলে ঝুঁকি বেশি।

৬. এর পর ফোনের ডেটা ব্যবহার করেই আপনি জানতে পারবেন আপনার আশেপাশে কোনও করোনা আক্রান্ত ব্যক্তি আছে কি না! যদি থাকে তো কতটা দূরে আছে। একদম শেষে আপনি কোন শহরে থাকেন সেটি নির্বাচন করতে হবে।

শুধু যে এই অ্যাপ করোনা আক্রান্ত ব্যাক্তি চিহ্নিত করে তা নয়। এই ভাইরাস থেকে দূরে থাকতে আপনার কি কি করণীয় তাও আপনাকে জানিয়ে দেবে এই অ্যাপ। এছাড়াও কোনও ব্যক্তির যদি ঝুঁকি বেশি থাকে তাহলে এই অ্যাপটি তাঁকে নিকটবর্তী পরীক্ষামূলক কেন্দ্রে ফোন করার পরামর্শ দেবে। ১০৭৫ এই টোল ফ্রি নম্বরের মাধ্যমে। করোনা থেকে আগাম সতর্কতা অবলম্বন করতে একটি ছোট্ট প্রয়াস করছে সরকার। আপনারা এবার এই স্টেপগুলো follow করে দেখে নিন আপনাদের কি স্ট্যাটাস।

You might also like
Leave a Comment