লাইফ স্টাইল

কোভিড থেকে সেরে ওঠার পরও থাকে লং কোভিডের আশঙ্কা, শরীর ভিতর থেকে সুস্থ রাখতে খাদ্যতালিকায় রাখুন এই খাবারগুলি

করোনার যে নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন, এর উপসর্গ মৃদু হলেও সংক্রামক অনেক বেশি। করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পরও নানান দীর্ঘমেয়াদী শারীরিক সমস্যা দেখা দিচ্ছে। বিজ্ঞানের ভাষায় যাকে বলা হয় ‘লং কোভিড’।

করোনার পরবর্তী সময়েও নানান উপসর্গ দেখা যাচ্ছে শরীরে এবং তা দীর্ঘমেয়াদী। কোভিড ও লং কোভিডের মধ্যে বেশ কিছু মিল রয়েছে। এই কারণে অনেকেই এই দুটিকে একসঙ্গে মিলিয়ে ফেলছেন। এর জেরে বাড়ছে জটিলতা।

তাই লং কোভিড থেকে রক্ষা পেতে ও শরীরকে ভিতর থেকে সুস্থ ও চাঙ্গা করে তুলতে এই চারটি খাবার খাওয়া আবশ্যক। এগুলি হল-

ভিটামিন সি জাতীয় খাবার

পাকা পেঁপে, কমলালেবু, ব্রকোলি, আমলকী, পেয়ারা নানান টকজাতীয় ফল, সবজির মধ্যে থাকে ভিটামিন সি। এই ভিটামিন সি নানান ভাইরাসের সঙ্গে লড়তে সাহায্য করে।

অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার

নানান ধরনের রঙিন শাকসব্জি, ফলমূল যেমন আপেল, কাঠবাদাম, আনারস, আঙুর, খেজুর, জলপাই, ব্রকোলি, ভুট্টা ইত্যাদি খাবারে প্রচুর অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে। করোনার পরবর্তী সময়ে এই খাবারগুলি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে।

ভিটামিন ডি জাতীয় খাবার

দই, ডিমের কুসুম, দুধ, মাশরুম, ওটস ইত্যাদি ভিটামিন ডি জাতীয় খাবার করোনা পরবর্তী সময়ে অবশ্যই খাওয়া উচিত। ভিটামিন ডি হাড়ের যত্ন নেয় ও রোগের সঙ্গেও লড়তে বিশেষ উপযোগী।

ওমেগাথ্রি যুক্ত খাবার

নানান ধরনের মাছ, সয়াবিন, সবুজ শাকসব্জি, বাদাম ইত্যাদি ওমেগা-থ্রি সমৃদ্ধ খাবার রক্তচাপ হ্রাস করে। এই জাতীয় খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে শরীর সুস্থ রাখে।

Related Articles

Back to top button