সব খবর সবার আগে।

শীতকালে রোজ স্নান করেন? জেনে নিন কী ভীষণ ক্ষতি করছেন শরীরের, কী মত বিশেষজ্ঞদের

শীতকালে সকালে উঠে কাজে বেরোবেন, কিন্তু অনেকেই বেরনোর সময় স্নানে যেতে চান না। গরম জল হোক বা ঠাণ্ডা, শীতের মধ্যে স্নান করাটা অনেকের পক্ষেই বেশ কষ্টদায়ক।

তবে দিনের পর দিন স্নান না করলে কী কোনও ক্ষতি হতে পারে? রোজ স্নান না করলে কী হয়? চর্মরোগ বিশেষজ্ঞদের মতে, শীতকালে রোজ স্নান না করা আসলে শরীরের পক্ষে ভালো। অন্যরা তা নিয়ে যতই ঠাট্টা তামাশা করুক না কেন, শীতকালে রোজ স্নান না করাই শ্রেয়।

১) আমেরিকার চর্মরোগ বিশেষজ্ঞদের মতে, শৌচের জন্য রোজ স্নান করা জরুরি নয়। নানান অঞ্চলে মানুষের স্নানের নিয়ম নিয়ে নানান সামাজিক ছুঁৎমার্গ রয়েছে। নিয়মিত স্নান না করলে নাকি অপরিচ্ছন্ন, তবে এমনটা একেবারেই নয়।

২) স্নান না করলে শরীরে কিছু ব্যাকটিরিয়া জন্ম নেয়। এই সময়ে ত্বক ভালো রাখতে এই ব্যাকটিরিয়া খুব জরুরি। কিন্তু স্নান করলে সেই ব্যাকটিরিয়াগুলি চলে যায়। তাতে সমস্যা দেখা দিতে পারে। এই কারণে শীতকালে সপ্তাহে দু’-তিন বারের বেশি স্নান না করার পরামর্শ দিচ্ছেন চর্মরোগ চিকিৎসকরা।

৩) গরম জলে বেশ অনেক ক্ষণ ধরে স্নান করেন? এতে কিন্তু বেশ ক্ষতিই হয়। গরম জলে বেশিক্ষণ স্নান করলে ত্বক আর্দ্র হওয়ার বদলে শুষ্ক হয়ে যেতে পারে। ফলে গরম জলে রোজ স্নান করলেও ১০ মিনিটের বেশি সময় ধরে না করাই ভাল।

৪) বিশেষজ্ঞদের মতে, শীতকালে বেশি স্নান করলে নখের ক্ষতি হতে পারে। শীতের সময় এমনিতেও নখের অবস্থা ভালো থাকে না। বেশি স্নান করলে নখ সহজেই ভেঙে যাওয়ার আশঙ্কা থাকে।

You might also like
Comments
Loading...