সব খবর সবার আগে।

বিশ্ব ঘুম দিবস ২০২০: জেনে নিন ঘুম নিয়ে কিছু চমকপ্রদ তথ্য

Get real time updates directly on you device, subscribe now.

রবিবারের দুপুর, জমিয়ে ভাত-মাংস খাওয়ার পর একটু ভাতঘুম না দিলে হয় নাকি! আর সকালে অ্যালার্ম বন্ধ করে ঘুমানোর তো মজাই আলাদা। ঘুম ছাড়া যে আমাদের জীবন অচল। আপনি কি জানেন বিশ্বে এই ঘুম বিষয়কে উদযাপনের জন্য আলাদা একটি দিন রয়েছে? প্রতিবছর বসন্ত কালে যে মহাবিষুব আসে ( যেদিন দিন ও রাতের দৈর্ঘ্য সমান হয়), তার আগের শুক্রবার সারা বিশ্বজুড়ে পালিত হয় ‘বিশ্ব ঘুম দিবস’। এইবছর সেটি পড়েছে আজ অর্থাৎ ১৩ই মার্চ।

ঘুম কেন এত প্রয়োজনীয়, মূলত সেই বিষয় নিয়ে সচেতনতা বৃদ্ধি করতেই এই দিনটি পালন করে বিশ্ব ঘুম সংস্থা। একজন মানুষের প্রতিদিন গড়ে সাত থেকে আট ঘণ্টা ঘুমানো উচিত। কিন্তু আমাদের অত্যন্ত ঠাসা রুটিন সেই অবকাশটুকু দেয় না, ফলে বিভিন্ন রকম রোগে আক্রান্ত হয়ে পড়ি আমরা। তাই মানুষ যাতে ঘুম নিয়ে একটু সচেতন হয়, সেই চেষ্টাই করছে এই সংস্থাটি।

এবার জেনে নিন ঘুম সম্পর্কে কিছু অজানা তথ্য:

 

১. আপনার কি বাড়িতে বিড়াল আছে? এই খুদে সদস্যদের বিরুদ্ধে অভিযোগ, এরা দিনের অধিকাংশ সময়ই ঘুমায়। এক সমীক্ষায় জানা গিয়েছে, জীবনের দুই-তৃতীয়াংশ সময় এরা ঘুমিয়ে কাটায়।

২. মানুষ তার জীবনের এক তৃতীয়াংশ সময় ঘুমিয়ে কাটায়। বয়স অনুযায়ী এই পরিমাণের হেরফের হয়।

৩. আপনি কি জানেন মানুষ একটানা না ঘুমিয়ে কতক্ষণ থাকতে পারে? সমীক্ষা বলছে, ১৯৬৪ সালে Randy Garner নামে এক ছাত্র টানা ১১ দিন না ঘুমিয়ে ছিলেন। এটাই এখনও পর্যন্ত সর্বোচ্চ সময় মানুষের টানা না ঘুমিয়ে থাকার। কিন্তু তার মানে আপনি এটা কখনোই করবেন না। কম ঘুম হলে মৃত্যু পর্যন্ত হতে পারে।

৪. মানুষ ঘুমের ভিতর কথা বলে এটা তো সবাই জানে। যারা মূক-বধির তারা কী করে, এটা কখনও ভেবে দেখেছেন? জানা গিয়েছে, যারা মূক-বধির তারা ঘুমের ঘোরে সাইন ল্যাঙ্গুয়েজে কথা বলেন।

৫. এবার জেনে নিন ঘুম সম্পর্কিত কিছু শব্দ। সকালে ঘুম থেকে উঠতে কষ্ট হয়? তবে আপনি ‘ডাইসিনিয়া’ তে আক্রান্ত। ঘুমের মধ্যে অস্বাভাবিক মুভমেন্ট করাকে বলে ‘প্যারাসোমনিয়া’ । তন্দ্রাচ্ছন্ন অবস্থায় যদি আপনি ভাবেন আপনি পড়ে যাচ্ছেন এবং আপনার দেহ কাঁপতে থাকে তবে আপনি ‘হিপনিক জার্ক’ এ আক্রান্ত।

৬. মানুষই একমাত্র স্তন্যপায়ী প্রাণী, যারা নিজেদের ঘুমের সময় নিজের ইচ্ছায় পিছিয়ে নিতে পারে। দুপুর ২টো ও রাত ২টোর সময় মানুষের সবচেয়ে বেশি ঘুম পায়।

৭. একজন মানুষের ঘুমিয়ে পড়তে মোট ১০-১৫ মিনিট সময় লাগে। আপনি যদি শোয়ার ৫ মিনিটের মধ্যে ঘুমিয়ে পড়েন তবে আপনি খুবই ক্লান্ত।

 

জেনে গেলেন ঘুম নিয়ে নানা তথ্য। এবার থেকে জমিয়ে ঘুমান।

Get real time updates directly on you device, subscribe now.

Leave a Comment