বাংলাদেশ

আন্তর্জাতিক নারী দিবসে নজিরবিহীন উদ্যোগ বাংলাদেশের: তৃতীয় লিঙ্গের নাগরিক পেলেন এই বিশেষ সুযোগ

৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবস। মহিলাদের সম্মান জানানোর জন্য বিশ্বের নানান জায়গায় নানান উদ্যোগ নেওয়া হয়। এবার বাংলাদেশের বৈশাখী টেলিভিশন আন্তর্জাতিক মহিলা দিবস উপলক্ষ্যে এক নজিরবিহীন পদক্ষেপ নিল। শুধু নারী নয় তৃতীয় লিঙ্গের মানুষদেরও সম্মান জানাতে উদ্যোগী ওপার বাংলা। এই প্রথম বৈশাখী টেলিভিশন বাংলাদেশে সংবাদ পরিবেশন করবেন তৃতীয় লিঙ্গের প্রতিনিধি। ৮ মার্চ সংবাদ পরিবেশনা শুরু করবেন তাসনুভা আনান শিশির।

বাংলাদেশ সরকার সম্প্রতি নারী-পুরুষ ছাড়াও তৃতীয় লিঙ্গের নাগরিকদের ভোটাধিকার দিয়েছে।
তানসুভা আনন শিশিরকে ছোটবেলা থেকেই প্রতিকূল পরিস্থিতির সম্মুখীন হতে হয়েছে। সেই সব মনে না রেখেই চালিয়ে গিয়েছেন লড়াই। আর সেই লড়াইয়েই পেলেন সাফল্য, দেশের প্রথম রূপান্তরকামী সংবাদপাঠিকা হয়ে ইতিহাস গড়লেন তিনি। জানা গিয়েছে, মডেল হিসেবে কেরিয়ার শুরু করেছিলেন শিশির। তিনি ছাড়াও বৈশাখী টিভিতে নাটকে অভিনয়ের সুযোগ পেয়েছেন রূপান্তরিত নারী, নুসরত মৌ। বৈশাখী টিভির নাটক ‘চাপাবাজ’-এর একটি পর্বে দেখা যাবে তাঁকে।

সংবাদপাঠিকার কাজের সুযোগ পেয়ে উচ্ছ্বসিত তানসুভা বলেন, “আমাকে দেখে অন্য বোনরাও উৎসাহিত হবেন। রূপান্তরকামী নারীদের সম্পর্কে মানুষের মনে যে ধারণা বদ্ধমূল, তারও পরিবর্তন হবে। একথা ভাবতে আমার ভাল লাগছে। এখনও শিক্ষিত সমাজ ট্রান্সজেন্ডারদের বোঝে না। আমরা এই ধরনের কাজে যুক্ত হলে মানুষ আমাদের অস্তিত্ব সম্পর্কে জানতে পারবেন।” এই প্রসঙ্গে চ্যানেল কর্তৃপক্ষ জানিয়েছেন, “বাংলাদেশের স্বাধীনতার মূলমন্ত্র ছিল দেশের মানুষের মুক্তি, সবার বাসযোগ্য, বৈষম্যহীন এক সমাজ গড়ে তোলা। স্বাধীনতার ৫০ বছরে গর্ব করার মতো অনেক কিছু অর্জন করা গেলেও বৈষম্যহীন ও সকলের জন্য নিরাপদ জীবন নিশ্চিত করা সম্ভব হয়নি। অবহেলিত থেকেছেন যেসব জনগোষ্ঠী, তাদের মধ্যে তৃতীয় লিঙ্গরা অন্যতম।”

Related Articles

Back to top button