নিউজরাজ্য

সরকারী চাকরিতে ৩৩ শতাংশ সংরক্ষণ থেকে বিনামূল্যে বাসযাত্রা, মহিলাদের জন্য একাধিক প্রতিশ্রুতি বিজেপির

কথা মতোই ২১ তারিখেই ২১-এর ইস্তাহার পেশ করল গেরুয়া শিবির। সোনার বাংলা গড়ার লক্ষ্যে বিজেপি এই ইস্তাহারপত্রের নাম দিয়েছে ‘সোনার বাংলা সংকল্পপত্র’। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এই ইস্তাহারপত্র ঘোষণা করেন। এদিন পূর্ব মেদিনীপুরে স্পভা করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী। এরপর কলকাতায় ফিরে এই ইস্তাহার পেশ করে তিনি।

বিজেপির এই ইস্তাহারে রয়েছে মহিলাদের জন্য ঢালাও প্রতিশ্রুতি। বিনামূল্যে বাসযাত্রা থেকে শুরু করে বিনামূল্যে শিক্ষা, সরকারী চাকরিতে সংরক্ষণ, সবই রয়েছে এই ইস্তাহারে। মহিলাদের সুরক্ষার বিষয়েও বিশেষ নজর দেওয়ার কথা ঘোষণা করলেন অমিত শাহ। এরই সঙ্গে ঘোষণা করলেন ‘মনমোহিনী’ নামের একগুচ্ছ প্রকল্প।

আরও পড়ুন- সোনার বাংলা গড়ার প্রতিশ্রুতি বিজেপির, কৃষক থেকে শুরু করে মৎস্যজীবী, ওবিসিদের জন্য ঢালাও সংকল্প গেরুয়া শিবিরের

মহিলাদের জন্য বিজেপির সবচেয়ে বড় ঘোষণা হল সরকারী চাকরির ক্ষেত্রে ৩৩ শতাংশ সংরক্ষণ। এছাড়াও অমিত শাহ জানান, রাজ্যে বিজেপি ক্ষমতায় এলে মহিলাদের কেজি থেকে পিজি পর্যন্ত সম্পূর্ণ বিনামূল্যে শিক্ষার ব্যবস্থা করা হবে। সরকারী বাসে সম্পূর্ণ নিখরচায় যাতায়াত করতে পারবেন মহিলারা। এর পাশাপাশি, আদিবাসী ছাত্রীদের জন্য ‘বালিকা আলো’ যোজনা শুরু করার প্রতিশ্রুতি দেওয়া হয় বিজেপির পক্ষে।

আরও পড়ুন- কলকাতার এই কেন্দ্র থেকেই কী প্রার্থী হচ্ছেন মিঠুন চক্রবর্তী? 

এছাড়াও বলা হয় বিজেপি রাজ্যে সরকার গঠন করলে আদিবাসী ছাত্রীদের ষষ্ঠ শ্রেণীতে ৩ হাজার, নবম শ্রেণীতে ৫ হাজার, একাদশ শ্রেণীতে ৭ হাজার ও দ্বাদশ শ্রেণী পাশ করলে ১০ হাজার টাকা আর্থিক সাহায্য করা হবে। রাজ্যে বিধবা ভাতা ১ হাজার থেকে বাড়িয়ে ৩ হাজার করা হবে। এছাড়াও মহিলাদের সুরক্ষার জন্য ৯টি মহিলা ব্যাটেলিয়ন ও ৩টি রিজার্ভ ব্যাটেলিয়ন তৈরি করা হবে।

Related Articles

Back to top button