ব্যাবসা, বাণিজ্য ও অর্থনীতি

সমস্ত টেলিকম সংস্থাকে টেক্কা দিয়ে শীর্ষে এয়ারটেল, ব্যবসার প্রভূত উন্নতি, প্রবল চাপের মুখে জিও

সম্প্রতি প্রকাশিত হয়েছে বিভিন্ন টেলিকম সংস্থাগুলির চতুর্থ ত্রৈমাসিক রিপোর্ট। আর এই রিপোর্ট অনুযায়ী, রিলায়েন্স জিও ও ভোডাফোন-আইডিয়াকে জোর টেক্কা দিল ভারতী এয়ারটেল। ব্যবসা বৃদ্ধি থেকে শুরু করে গ্রাহক সংখ্যা বৃদ্ধি, সবদিক থেকে শীর্ষে পৌঁছল এয়ারটেল।

জানা গিয়েছে, আয় ও গ্রাহকের দিক থেকে জিও ও ভোডাফোন-আইডিয়াকে প্রভূত ছাপিয়ে গিয়েছে এয়ারটেল। ৮ থেকে ১০ শতাংশ আয় বেড়েছে এয়ারটেলের। এর জেরে বর্তমানে তাদের ব্যবসা গিয়ে দাঁড়িয়েছে ২২,৫০০ কোটিতে। সেদিক থেকে দেখতে গেলে রিলায়েন্স জিও তাদের ব্যবসা বৃদ্ধি করে ১-৫ শতাংশ।
সূত্রের খবর, গত আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকের আয়ের থেকে এয়ারটেল ইন্ডিয়ার আয় বৃদ্ধি পেয়েছে ৯.৫ শতাংশ। আর এদিকে রিলায়েন্স জিও-র আয় বেড়েছে ৭.৪ শতাংশ ও ভোডাফোন-আইডিয়ার আয় বৃদ্ধি পেয়েছে মাত্র ৫.৪ শতাংশ। একদিকে এয়ারটেল যখন প্রায় ৩০ লক্ষেরও বেশি গ্রাহক বাড়িয়েছে, সেখানে জিও ১০ লক্ষেরও বেশি গ্রাহক হারিয়েছে।

এককালীন ৯৮৪.৭ কোটি টাকা লাভ করে রেকর্ড তৈরি করেছে এয়ারটেল ইন্ডিয়া। আর তা সম্ভব হয়েছে টেলিকমিউনিকেশন টাওয়ার বিক্রি, ভেন্ডারদের সঙ্গে বোঝাপড়া ও অন্যান্য টেলিকম অপারেটরগুলিকে স্পেকট্রাম অধিকার সরবরাহ করার ফলেই। অন্তত সংস্থার তরফে এমনটাই দাবী করা হয়েছে।

বলে রাখি, গত নভেম্বরে ভারতের মোবাইল ব্যবসায় শুল্ক বৃদ্ধির জেরে এয়ারটেল বাকি টেলিকম সংস্থাকে পিছনে ফেলে প্রায় ১৬৪ শতাংশ মুনাফা করে। এর জেরে শেয়ার বাজারে তাদের ব্যবসা প্রায় ৩ শতাংশ বৃদ্ধি পায় বটে। তবে আজ, বুধবার শেয়ার বাজার খুলতেই দেখা যায় প্রায় ০.৭৬ শতাংশ শেয়ার পড়েছে এয়ারটেলের। তবে আগামী দিনে এই শেয়ারের দাম বাড়তে পারে।

Related Articles

Back to top button