সব খবর সবার আগে।

বাজেট পেশ হওয়ার সঙ্গে সঙ্গেই মুনাফা লগ্নিকারীদের, উর্দ্ধমুখী সেনসেক্স সূচক

আজই সংসদে ২০২১-২০২২ অর্থবর্ষের বাজেট পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। করোনা পরিস্থিতিতে দেশের অর্থনীতিতে দেখা দিয়েছিল মন্দা। তাই এই বছরের বাজেট ছিল বেশ গুরুত্বপূর্ণ। সেই দিকেই মুখিয়ে ছিল গোটা দেশ। নতুন বাজেটে সাধারণ মানুষ কতটা উপকৃত হবেন বা দেশীয় অর্থনীতি কতটা চাঙ্গা হবে, এই প্রশ্নই ঘোরাফেরা করছিল বিভিন্ন মহলে। তবে জানা গিয়েছে, নতুন বাজেট পেশের সকালেই বেশ রমরমা দেখা দিয়েছে শেয়ারবাজারে। বাজেট শুরুর আধঘণ্টার মধ্যেই ২.৪৪ লক্ষ কোটি টাকা লাভ করেছেন লগ্নিকারীরা।

এদিন সকালে বাজেট শুরুর আগেই সেনসেক্সে ৫০০ পয়েন্ট বেড়েছে, এর জেরে নিফটি উঠেছে ১৩,৭০০ পয়েন্টের উপরে। শুক্রবার সূচক কিছুটা নামলেও আজ ইতিবাচক মনোভাব নিয়েই বাজার খোলে বিএসই। এতেই লাভের মুখ দেখে তারা। সেনসেক্সের সূচক ৪৪৩ পয়েন্ট পার করে যায়। বাজেট পেশের আগেই দ্রুত উঠতে থাকে শেয়ার বাজারের সূচক। এই মুহূর্তে নিফটির সূচক ১২৪ পয়েন্ট বেড়ে পৌঁছেছে ১৩,৭৪৯.৪৫ এ।

এই সূচকের পয়েন্ট বৃদ্ধি পাওয়ায় ১৬টি শেয়ার বেশ লাভবান হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি লাভ হয়েছে ইন্ডাসইন্ড ব্যাঙ্কের। তাদের লাভের অংশ ১০.০০ শতাংশ। এরপর এই তালিকায় রয়েছে আইসিআইসিআই ব্যাঙ্ক, তাদের লাভের পরিমাণ ৬.৪৯ শতাংশ। এরপর ৪.২০ শতাংশ লাভ করেছে এইচডিএফসি ব্যাঙ্ক। বাজাজ ফিনসার্ভের লাভের অংশ বৃদ্ধি পেয়েছে ৪.১৩ শতাংশ। এদিকে, পিয়ার সেনসেন্সের পয়েন্ট ১৩০৬.৩৮ থেকে বেড়ে হয়েছে ৪৭৫৯২.১৫। সুরক্ষিত লেনদেনের জন্য তালিকার উপরের দিকে রয়েছে ভোডাফোন আইডিয়া, টাটা মোটরস্‌, পিএনবি, সেইল, ইয়েস ব্যাঙ্ক।

উল্লেখ্য, গত ২১শে জানুয়ারি শেয়ার বাজারের সূচক ছিল সবচেয়ে নিম্নমুখী। মাত্র কয়েকদিনেই বিএসই-এর সূচক ৩,৫০৬.৩৫ পয়েন্ট হ্রাস পায়। এরপর গত শুক্রবার বাজার বন্ধ করার সময়ও বিএসই-এর সূচক হ্রাস পায় ১.২৬ শতাংশ। কিন্তু আজ বাজেট শুরু হতেই ফের উর্দ্ধমুখী হতে শুরু করে শেয়ার বাজারের সূচক।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...