ব্যাবসা, বাণিজ্য ও অর্থনীতি

বিদ্যুতের বিল কমে হয়ে যাবে অর্ধেক, মাত্র ১৯০ টাকা খরচ করে আজই বাড়িতে আনুন নতুন এই যন্ত্র

এই প্রচণ্ড গরমে সারাক্ষণই প্রায় চলছে পাখা, এসি। আর জেরে লাফিয়ে লাফিয়ে বাড়ছে বিদ্যুতের খরচ। ফলে মাসের শেষে বিদ্যুৎ বিল দিতে মধ্যবিত্তের মাথায় হাত পড়ছে। বিদ্যুৎ বিল কীভাবে কম করা যায়, সেই উপায়ই এখন খুঁজছেন সকলে। আর এমন সময়েই জানা গেল এক বিশেষ যন্ত্রের কথা যা বিদ্যুতের বিলে রাশ টানবে।

নতুন এই যন্ত্রের যার দ্বারা বিদ্যুতের বিল কমানো যায়, তা মিলবে মাত্র ১৯১ টাকা খরচ করলেই। বাড়ির ইলেকট্রিক মিটারে এই যন্ত্রটি ইনস্টল করতে হবে। আর তাহলেই বিদ্যুতের খরচ হয়ে অনেকটা কম। অন্তত সংস্থার তরফে তেমনটাই দাবী করা হয়েছে।

সংস্থার তরফে জানানো হয়েছে যে তারা যে ডিভাইসটি তৈরি করেছে, সেটি যদি ইনস্টল করা হয় তাহলে বিদ্যুৎ বিল প্রায় ৩৫ শতাংশ কম হওয়ার সম্ভাবনা। ওই ডিভাইসটি একটি ১৫ কেভি-এর যন্ত্র। ই-কমার্স সাইট ফ্লিপকার্ট থেকে ১৯১ টাকার বিনিময়ে ওই যন্ত্রটি কিনতে পারেন। নানান সময় ব্যবহারকারীরা ১০০ টাকার গিফ্ট কার্ডও পেতে পারেন।

নতুন এই যন্ত্র যে শুধুমাত্র বাড়ির ইলেকট্রিক বিল বাঁচাবে তাই-ই নয়। কোনও কারণে যদি শর্ট সার্কিট হয়, তাহলে এই যন্ত্র বাড়ির নানান গুরুত্বপূর্ণ যন্ত্রগুলিকেও রক্ষা করবে। সংস্থার তরফে জানানো হচ্ছে যে এই যন্ত্রটি বাড়ির মিটারে ইনস্টল করলে সকলে বেশ লাভ পাবেন।

আজকাল বেশিরভাগ বাড়িতেই ফ্রিজ, এসি-র মতো নানান হেভিলোডের যন্ত্র থাকে। এই যন্ত্র চালাতে দরকার বেশি বিদ্যুতেরও। এর ফলে বিদ্যুতের বিলও আসে বেশ বেশিই। বিদ্যুৎ সাশ্রয়ী এই সংস্থার তরফে জানানো হচ্ছে যে নতুন এই যন্ত্র বাড়ির মিটারে যদি ইনস্টল করা যায়, তাহলে বিদ্যুতের বিলে সাশ্রয় হবে ৩৫ শতাংশ।

ওই সংস্থার তরফে একটি হিসেব দিয়ে জানানো হয়েছে যে কোনও পরিবারে যদি মাসে ১০ হাজার টাকা বিদ্যুৎ বিল আসে, তাহলে এই যন্ত্র ইনস্টল করার পর বিদ্যুৎ বিল আসবে ৬৫০ টাকার কাছাকাছি। ইতিমধ্যেই উক্ত ই-কমার্স সাইটে এই যন্ত্রটির উপর রিভিউ দিয়েছেন অনেক গ্রাহকই। অনেকেই বেশ পজিটিভ রিভিউই দিয়েছেন এই যন্ত্র সম্পর্কে।

Related Articles

Back to top button