ব্যাবসা, বাণিজ্য ও অর্থনীতি

৪,৪৪৭ কোটি টাকায় Blinkit কেনার পথে Zomato, বোর্ডের তরফে মিলল গ্রিন সিগন্যাল

এর আগে Blinkit পরিচিত ছিল Grofers নামে। এবার সেই Blinkit কেনার পথে Zomato। এ বিষয়ে Zomato বোর্ডের তরফে গ্রিন সিগন্যাল দেওয়া হয়েছে। সূত্রের খবর ৪,৪৪৭ কোটি টাকায় এই সংস্থা কিনছে Zomato।

গত বছরই Blinkit-এ প্রথম বিনিয়োগ করে Zomato । এতদিন Zomato-র হাতে Blinkit-এর ১০ শতাংশ শেয়ার ছিল। গত বছর থেকে Zomato ও Blinkit-এর একত্রীকরণ হবে বলে আন্দাজ করছিলেন বিশেষজ্ঞরা। আর শেষ পর্যন্ত তাই-ই হল।

Zomato-এর বোর্ড এই একত্রীকরণে অনুমোদন আদৌ দেবে কী না, তা নিয়ে বেশ সন্দেহ ছিল অনেকের মনেই। তবে Zomato একটি এক্সচেঞ্জ ফাইলিংয়ে জানায় যে গতকাল, শুক্রবার বোর্ডের একটি বৈঠকে Blinkit-এর ৩৩,০১৮ ইক্যুইটি শেয়ার কেনার ক্ষেত্রে অনুমোদন দিয়েছে Zomato।

Zomato প্রথমে এই অধিগ্রহণে নিশ্চিত না থাকলেও তবে পরে কোম্পানির আধিকারিকরা নিশ্চিত হন। এই প্রসঙ্গে Zomato-র চিফ ফিনান্সিয়াল অফিসার জানান, “আমরা যদি এমন একটি শহর নিই যেখানে অনলাইন গ্রসারির জন্য GMV-র (gross merchandise value) বাজার তেমন নেই। এখন সেই GMV-এর একাধিক চাহিদা রয়েছে৷ প্রথম বাধা ছিল এটি (দ্রুত বাণিজ্য) যথেষ্ট বড় বাজার কিনা। এখন আমরা নিশ্চিত যে হ্যাঁ।

এই অধিগ্রহণের ফলে বেশ স্বস্তিই পেয়েছে Blinkit। কারণ বিগত কিছু কোয়ার্টারে এই সংস্থা বেশ খারাপের দিকেই যাচ্ছিল। বিনিয়োগকারীদের থেকে বিনিয়োগ পাওয়া কঠিন হয়ে পড়ছিল এই সংস্থার তরফে। এর জেরে বেশ স্বস্তিতে এখন Blinkit।

সূত্রের খবর অনুযায়ী, Blinkit-এর শেয়ার হোল্ডাররা শেয়ার প্রতি ৭০.৭৬ টাকা করে Zomato-তে প্রায় ৭ শতাংশ শেয়ার পাবেন। অন্যদিকে, Blinkit-এর ভ্যালুয়েশন রয়েছে প্রায় ১ বিলিয়ন ডলার। কিন্তু অধিগ্রহণের অঙ্কে দেখা যাচ্ছে, হাফ দামে হাতবদল হচ্ছে এই কোম্পানির।

Related Articles

Back to top button