ভাইরাল

নতুন দিগন্ত দেখাচ্ছে দিগন্তিকা! ভাইরাস রুখতে বিশেষ মাস্ক, গুগলে সেরার তালিকায় স্থান বাঙালি কন্যার

বিজ্ঞাপন

বর্ধমানের কন্যার বিশ্বজয়। মারণ ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে নতুন দিগন্ত দেখাল মেমারির দিগন্তিকা বসু। তাঁর এই আবিষ্কারকে স্বীকৃতি দিল গুগল। গুগলের আর্টস অ্যান্ড কালচারে বিভাগে স্থান পেল দিগন্তিকার তৈরি ভাইরাস প্রতিরোধকারী বিশেষ মাস্ক। এর ফলে ‘অনুপ্রেরণামূলক ডিজাইন’, এই বিভাগে সেরা দশের মধ্যে স্থান করে নিল দিগন্তিকা।

বিজ্ঞাপন

গুগল আর্টস অ্যান্ড কালচারে সাধারণত বিশ্বের নানান জায়গা থেকে নানা বিষয়ে উৎসাহজনিত ডিজাইনের ছবি বা ভিডিও চাওয়া হয়। নানান ব্যক্তির ভাবনাগুলির সংগ্রহশালা হয়ে ওঠে এটি।। সেখানেই এখন জ্বলজ্বল করছে দিগন্তিকার নাম।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ফুসফুসে গভীর আঘাত করোনার! সংক্রমণের সঠিক মাত্রা নির্ণয়ে ভরসা সিটি স্ক্যানই

বিজ্ঞাপন

করোনা পরিস্থিতিতে মাস্কের ব্যবহার জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠেছে। দিগন্তিকার তৈরি মাস্ক এরই মধ্যে অন্যতম। এই মাস্ক ধুলোবালি থেকে মুক্ত তো রাখবেই, এরই পাশাপাশি ভাইরাস প্রতিরোধ করবে, ইনহেলারেরও কাজ করবে।

বিজ্ঞাপন

মাত্র ১৭ বছরে এই অসাধ্য সাধন করেচে বাঙালি এই তরুণী। সহজে, কম খরচে এই মাস্ক করোনা মোকাবিলায় সাহায্য করবে বলেই বিশেষজ্ঞদের ধারণা। মুম্বইয়ের মিউজিয়াম অব ডিজাইন এক্সলেন্সের সাহায্যে এই মাস্ক তৈরি করেছে দিগন্তিকা। গুগ্‌লে লেখা হয়েছে, ইতিমধ্যে এই মাস্কের বিষয়ে সাধুবাদ জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। দ্রুত ভারতের বাজারে যাতে এটিকে নিয়ে আসা যায়, চেষ্টা চলছে তারও।

আরও পড়ুন- সদ্যই করোনামুক্ত হয়েছেন? টুথব্রাশ-সহ অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী এখনই বদলে ফেলুন, নাহলেই মহাবিপদ!

বিজ্ঞাপন

দিগন্তিকার কথায়, “আমার খুব ভাল লাগছে এটা জানতে পেরে যে আমার তৈরি ভাইরাস প্রতিরোধক মাস্ককে গুগ্‌ল আর্টস অ্যান্ড কালচার বিশ্বের সেরা ১০টি অনুপ্রেরণামূলক ডিজাইনের মধ্যে স্থান দিয়েছে”। পূর্ব বর্ধমানের ভিএম ইনস্টিটিউশনের ইউনিট ২-এর দ্বাদশ শ্রেণীর ছাত্রী দিগন্তিকা। ইতিমধ্যেই এই বয়সেই ১১টি উদ্ভাবনের জন্য বিশেষ পরিচিতি লাভ করেছে দিগন্তিকা।

বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading