ভাইরাল

লাদাখে মন্দির তৈরি করতে গেলে বাধা মৌলবাদীদের, প্রতিবাদে কট্টরপন্থীদের বিরুদ্ধে বিক্ষোভ মিছিলে সামিল হাজার হাজার বৌদ্ধ

বৌদ্ধ ধর্মের মানুষরা সাধারণত শান্তিপ্রিয়ই হয়ে থাকেন। গৌতম বুদ্ধের বাণীকে মান্য করা মানুষরা খুব সহজে কোনও প্রতিবাদ বা বিক্ষোভে সামিল হন না। কিন্তু এবার বৌদ্ধ মন্দির তৈরি করাকে কেন্দ্র করে বিক্ষোভ দেখালেন এই বৌদ্ধ ধর্মের মানুষরাই।

জম্মু-কাশ্মীরের অন্তর্গত লাদাখে এবার মুসলিম সম্প্রদায়ের মানুষের বিরুদ্ধে প্রতিবাদ গড়ে তুলতে দেখা গেল বৌদ্ধ সম্প্রদায়ের মানুষদের। কিন্তু কেন?

সূত্রের খবর অনুযায়ী, ১৯৬১ সাল থেকেই কার্গিল এলাকায় বৌদ্ধ মন্দির তৈরি করা নিয়ে মুসলিম সম্প্রদায় এবং বৌদ্ধ সম্প্রদায়ের মানুষের মধ্যে বিরোধ রয়েছে। একদিকে বৌদ্ধরা তাদের পবিত্র ধর্মীয় স্থান তৈরি করার জন্য বারবার দাবী তুলে এসেছে, ঠিক তেমনই আবার মুসলিমরা তাদের সেই কাজে ক্রমশ বাধা দিয়ে চলেছে। তাদের দাবী, “এলাকায় বৌদ্ধদের মন্দির তৈরি করা হলে তা পরবর্তীকালে বিরোধের সৃষ্টি করবে”।

এই নিয়ে এবার সরব হয়েছেন গোটা বৌদ্ধ সম্প্রদায়ের মানুষ। লেহ থেকে কার্গিল পর্যন্ত একটি বিক্ষোভ যাত্রার সূচনা করেছেন তারা। এই বিক্ষোভ যাত্রাতে প্রায় এক হাজারেরও বেশি বৌদ্ধ ধর্মের মানুষ অংশ নিয়েছেন বলে খবর। আর এই বিক্ষোভ যাত্রারই বিরোধিতা করেছে কট্টরপন্থীরা।

তারা ইতিমধ্যেই জেলা প্রশাসনকে চিঠি দিয়ে এই বিষয়ে পদক্ষেপ করার কথা জানিয়েছে। এই বৌদ্ধ মন্দির তৈরি করা নিয়ে দুই সম্প্রদায়ের মধ্যে এই বিরোধিতা পরবর্তীকালে কী রূপ ধারণ করে, এখন সেটাই দেখার।

Related Articles

Back to top button