ভাইরাল

ভারতীয় সংস্কৃতির জয়জয়কার বিদেশের মাটিতে! কানাডার স্কুলে ক্রিসমাসের অনুষ্ঠানে ‘ওম জয় জগদীশ’ গাইল পড়ুয়ারা, মুহূর্তে ভাইরাল ভিডিও

ভারতীয় সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে আলাদা করে বলার মতো কিছু নেই। আমাদের দেশে আমাদের সংস্কৃতিকে পুজো করা হয় রীতিমতো। আমাদের দেশের যে কোনও অনুষ্ঠানে ওই সংস্কৃতির যে প্রকাশ ঘটে, তা আমরা সকলে জানি। নানান অনুষ্ঠানে ভক্তিমূলক গান গাওয়া নতুন কোনও ঘটনা নয়।

আমাদের দেশের বাইরেও যে ভারতীয় সংস্কৃতির যথেষ্ট জনপ্রিয়তা রয়েছে, এর নিদর্শনও আমরা আগে পেয়েছি। বিদেশে নানান জায়গায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন নানান প্রবাসী ভারতীয়। আর সেখানেই তারা নিজেদের শিক্ষা, সংস্কৃতি, ঐতিহ্যকে উজ্জীবিত করে রেখেছেন। তবে এবার বিদেশের মাটিতে ভারতীয় সংস্কৃতির যে এই রূপের দেখা মিলবে, তা হয়ত সহজে ভাবা যায় নি।

একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় বেশ ভাইরাল হয়েছে যা সকলকে মন্ত্রমুগ্ধ করেছে বলা যায়। ভিডিওতে দেখা যাচ্ছে কানাডার একটি স্কুলে ক্রিসমাস উপলক্ষ্যে একটি অনুষ্ঠান চলছে। সেই অনুষ্ঠানে সকল পড়ুয়ারা মিলে একটি গান উপস্থাপন করছে। একটু ভালোভাবে খেয়াল করলেই বোঝা যাবে যে সেই গানটি হল আমাদের ঈশ্বরের উদ্দেশে করা ‘ওম জয় জগদীশ শ্রী হরে’ গানটি।

বেশ নিপুণতার সঙ্গে সেই গানকে উপস্থাপন করতে শোনা গিয়েছে ওই স্কুলের পড়ুয়াদের। এমন নয় যে সেই পড়ুয়ারা প্রবাসী ভারতীয়। তারা সেই দেশেরই নাগরিক ও কনভেন্ট স্কুলে পড়ুয়ারত। কিন্তু তা সত্ত্বেও যে আন্তরিকতা ও নিপুণতার সঙ্গে তারা ভারতীয় সংস্কৃতিকে এভাবে সকলের সামনে তুলে ধরেছে, তা অত্যন্ত প্রশংসনীয়।

এই ভিডিও মুহূর্তে ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। এই গান শুনে মুগ্ধ হয়েছেন সকলে। নেটিজেনদের সকলেই খুবই প্রশংসা করেছে ওই স্কুলের পড়ুয়াদের এত সুন্দর করে ভারতীয় সংস্কৃতিকে তুলে ধরার জন্য। নানান মানুষ সুন্দর সুন্দর কমেন্টে ভরিয়ে দিয়েছেন এই ভিডিও।

Related Articles

Back to top button