News

পরিবারের একমাত্র কন্যাসন্তান? পেয়ে যান CBSE-র পক্ষ থেকে স্কলারশিপ পাওয়ার সুযোগ

বিজ্ঞাপন

একাদশ ও দ্বাদশ শ্রেণীর ছাত্রীদের জন্য এক অভিনব সুযোগ নিয়ে হাজির CBSE। এবার একাদশ ও দ্বাদশ শ্রেণীর ছাত্রীরা পড়াশোনার জন্য বৃত্তির আবেদন করতে পারবে নিজেদের শিক্ষা পর্ষদের থেকে। এমনটাই ঘোষণা করা হয়েছে CBSE-র পক্ষ থেকে। তবে শর্ত একটাই, সেই ছাত্রীকে হতে হবে পরিবারের একমাত্র কন্যা সন্তান। হ্যাঁ, মা-বাবার একমাত্র মেয়ে হলে তবেই সে এই বৃত্তির জন্য আবেদন জানাতে পারবে। আবেদন করা যাবে অনলাইনের মাধ্যমে।

বিজ্ঞাপন

যে সমস্ত ছাত্রীরা CBSE অনুমোদিত স্কুল থেকে দশম শ্রেণীর বোর্ড পরীক্ষা পাশ করেছে, তাদেরকেই এই বৃত্তি প্রদান করা হবে। মোট দুটি বৃত্তির জন্য আবেদন করতে পারবে ছাত্রীরা। তা হল, ১) ২০২০ সালে +২ পঠনপাঠনের জন্য একমাত্র কন্যাসন্তান পাবে CBSE মেরিট স্কলারশিপ স্কিম ও ২) ২০১৯ সালের +২ পঠনপাঠনের জন্য একমাত্র কন্যাসন্তানের জন্য থাকবে CBSE মেরিট স্কলারশিপ স্কিম পুনর্নবীকরণ।

বিজ্ঞাপন

সম্প্রতি একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে CBSE-এর পক্ষ থেকে জানানো হয়েছে যে আগ্রহি ছাত্রীরা তাদের পঠনপাঠন বোর্ডের অফিশিয়াল ওয়েবসাইট cbsc.nic.in- এর স্কলারশিপ লিঙ্কে গিয়ে এই বিষয়ে বিশদ তথ্য জানতে পারবে। আবেদনপত্রও মিলবেনই ওয়েবসাইটেই।

বিজ্ঞাপন

এই বৃত্তির জন্য আবেদন করার শেষ তারিখ ১০ই ডিসেম্বর। পুনর্নবীকরণের জন্য আবেদনপত্রের একটি কপি বোর্ডের দফতরে পোস্টের মাধ্যমে পাঠাতে হবে ২৮শে ডিসেম্বরের মধ্যে। নির্দিষ্ট সময় অতিক্রম করলে আর আবেদনপত্র গ্রহণযোগ্য হবে না।

বিজ্ঞাপন

CBSE-এর এই উদ্যোগের মূল লক্ষ্য হল যাতে মেয়েরা শিক্ষার দিক থেকে এগিয়ে থাকতে পারে ও তাদের অভিভাবকেরা তাদের পড়াশোনার ক্ষেত্রে আরও উৎসাহ জোগাতে পারেন। যেসব ছাত্রীরা CBSE দশম শ্রেণীর পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর পেয়ে পাশ করেছে, তারাই একমাত্র এই বৃত্তির জন্য আবেদন করতে পারবে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading