সব খবর সবার আগে।

পাকিস্তানে মিলল হাজার বছরের পুরোনো ঐতিহাসিক বিষ্ণু মন্দির

ভারত ও পাকিস্তানের মধ্যেকার রাজনৈতিক ও কুটনৈতিক চাপানউতোর লেগেই থাকে, কিন্তু এক সময় এই দুই দেশ এক ছিল সে কথা বলতে অস্বীকার নেই। আর এই মুসলিম দেশে একসময় হিন্দুদের প্রাবল্য ছিল তা বলাই যায়। আর সেই নিদর্শন খুজে পাওয়া গেল পাকিস্তানে।

পাকিস্তানের সোয়াট জেলায় পাহাড়ের উপরে বারিকোট ঘুন্ডাই অঞ্চলে মিলেছে এক বিষ্ণু মন্দিরের ধ্বংসাবশেষ। প্রত্নতত্ত্ববিদদের মতে, এই মন্দিরটি প্রায় ১০০০ বছরের পুরোনো।

এই মন্দিরের ইতিহাস সম্বন্ধে খাইবার পাখতুনখোওয়া প্রত্নতত্ত্ব বিভাগের গবেষক ফাজলে খালিক জানিয়েছেন, হিন্দু শাহি আমলে ওই মন্দির নির্মাণ করা হয়েছিল। উল্লেখ্য, ৮৫০-১০২৬ খ্রিস্টাব্দে পূর্ব আফগানিস্তানের কাবুল উপত্যকা ও বর্তমানে উত্তর-পশ্চিম ভারতে অবস্থিত গান্ধার রাজত্ব শাসন করত হিন্দু শাহি ওরফে কাবুল শাহির আমলে তৈরি হয়েছিল এই মন্দির।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...