সব খবর সবার আগে।

সমীক্ষায় পাকিস্তানের পঞ্জাব প্রদেশে ধর্মান্তকরণের ভয়াবহ ছবি প্রকাশ্যে! ৫২ শতাংশ ক্ষেত্রে জোর করে হয় ধর্মান্তকরণ

সমীক্ষায় পাকিস্তানের পঞ্জাব প্রদেশে ধর্মান্তকরণের ভয়াবহ ছবি প্রকাশ্যে! ৫২ শতাংশ ক্ষেত্রে জোর করে হয় ধর্মান্তকরণ 52% forced conversion cases reported in Pakistan's Punjab province ইচ্ছের বিরুদ্ধে জোর করে ধর্মান্তকরণের এক ভয়াবহ ছবি সামনে এলো। হিন্দু প্রধান রাষ্ট্র ভারতবর্ষেও ধর্মান্তকরণের ছবিটা নেহাতই ভালো নয়। আর তাই বিয়ের মতো ক্ষেত্রে জোর করে ধর্মান্তকরণ রুখতে অধ্যাদেশ এনেছে উত্তরপ্রদেশ। যোগী আদিত্যনাথ প্রশাসনের এহেন সিদ্ধান্তের সমালোচনা যখন চলছে জোড় কদমে তখনই সামনে এল প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানের পঞ্জাব প্রদেশে ধর্মান্তকরণের ছবিটা। সাম্প্রতিক এক সমীক্ষা জানাচ্ছে ৫২ শতাংশ ক্ষেত্রে জোর করে ধর্মান্তরণ হয় এখানে।পঞ্জাবের পরের স্থানেই রয়েছে সিন্ধ প্রদেশ। ৪৪ শতাংশ ক্ষেত্রে ধর্মান্তরণের ঘটনা ঘটে এখানে। খাইবার পাখতুনখোয়া অঞ্চলে ১.২৩ শতাংশ এবং বালুচিস্তানে ০.৬২ শতাংশ ধর্মান্তরণ হয় বলে জানা গেছে সমীক্ষায়। পাকিস্তানের মত মুসলিম প্রধান দেশে হিন্দু অত্যাচারের ঘটনা নতুন কিছু নয়। উল্লেখ্য, সেন্টার ফর সোশ্যাল জাস্টিস নামে এক সংগঠন শনিবার অনলাইনে এক আলোচনা সভার আয়োজন করেছিল। ফোর্সড কনভারসন কমপ্লেন্টস অ্যান্ড রিলিজিয়াস ফ্রিডম শীর্ষক আলোচনায় উঠে এসেছে, সাড়া ফেলার মতো এক তথ্য। পঞ্জাব প্রদেশে ধর্মান্তরণের হার সবচেয়ে বেশি। মহিলা, বিশেষ করে নাবালিকা মেয়েরা সবচেয়ে বেশি ধর্মান্তরণের শিকার। ১৯৭৩ সালে পাকিস্তানের সংবিধানে অন্তর্ভুক্ত ধর্মীয় স্বাধীনতার বিষয়টি লঙ্ঘন করে পঞ্জাব প্রদেশে ধর্মান্তরণের ঘটনা আকছার ঘটে। ২০১৩ থেকে ২০২০ এই ৭ বছরে ১৬২টি ক্ষেত্রে জোর করে ধর্মান্তরণ করা হয়েছে বলে অভিযোগ। তবে ধর্মান্তরণ যে পাকিস্তানের পঞ্জাব বা সিন্ধ প্রদেশের সমস্যা তা নয়, লাহোর, করাচির মতো শহরও এই সমস্যার বাইরে নয়। লাহৌরে ১৪টি, করাচিতে ১২টি, ফয়সালাবাদে ১০টি, হায়দরাবাদে ৮টি এবং থারপারকার, ঘটকি এবং কাসুতে ৬টি করে এমন ঘটনার খবর পাওয়া গিয়েছে বলে জানিয়েছে সমীক্ষা। শতাংশের হিসেবে পুরুষ এবং নারীর ক্ষেত্রে ধর্মান্তকরণের সংখ্যা প্রকাশ পেয়েছে এই সমীক্ষায়। পরিসংখ্যান জানাচ্ছে, বলপূর্বক ধর্মান্তরণের শিকার হিন্দুরা। মোট যতজন ধর্মান্তরিত হয়েছেন তার ৫৪.৩ শতাংশ হিন্দু সম্প্রদায়ের। ৪৪.৪৪ শতাংশ খ্রিস্টান সম্প্রদায়ের। শিখ ও কালাস সম্প্রদায়ের ০.৬২ শতাংশ। তবে নাবালকদের ক্ষেত্রে ধর্মান্তরণের হার সবচেয়ে বেশি। ৪৬.৩ শতাংশ নাবালককে জোর করে ধর্মান্তরিত করা হয়েছে বলে সমীক্ষায় উল্লেখ।

ইচ্ছের বিরুদ্ধে জোর করে ধর্মান্তকরণের এক ভয়াবহ ছবি সামনে এলো। হিন্দু প্রধান রাষ্ট্র ভারতবর্ষেও ধর্মান্তকরণের ছবিটা নেহাতই ভালো নয়। আর তাই বিয়ের মতো ক্ষেত্রে জোর করে ধর্মান্তকরণ রুখতে অধ্যাদেশ এনেছে উত্তরপ্রদেশ। যোগী আদিত্যনাথ প্রশাসনের এহেন সিদ্ধান্তের সমালোচনা যখন চলছে জোড় কদমে তখনই সামনে এল প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানের পঞ্জাব প্রদেশে ধর্মান্তকরণের ছবিটা।

সাম্প্রতিক এক সমীক্ষা জানাচ্ছে ৫২ শতাংশ ক্ষেত্রে জোর করে ধর্মান্তরণ হয় এখানে।পঞ্জাবের পরের স্থানেই রয়েছে সিন্ধ প্রদেশ। ৪৪ শতাংশ ক্ষেত্রে ধর্মান্তরণের ঘটনা ঘটে এখানে। খাইবার পাখতুনখোয়া অঞ্চলে ১.২৩ শতাংশ এবং বালুচিস্তানে ০.৬২ শতাংশ ধর্মান্তরণ হয় বলে জানা গেছে সমীক্ষায়।

পাকিস্তানের মত মুসলিম প্রধান দেশে হিন্দু অত্যাচারের ঘটনা নতুন কিছু নয়।
উল্লেখ্য, সেন্টার ফর সোশ্যাল জাস্টিস নামে এক সংগঠন শনিবার অনলাইনে এক আলোচনা সভার আয়োজন করেছিল। ফোর্সড কনভারসন কমপ্লেন্টস অ্যান্ড রিলিজিয়াস ফ্রিডম শীর্ষক আলোচনায় উঠে এসেছে, সাড়া ফেলার মতো এক তথ্য। পঞ্জাব প্রদেশে ধর্মান্তরণের হার সবচেয়ে বেশি। মহিলা, বিশেষ করে নাবালিকা মেয়েরা সবচেয়ে বেশি ধর্মান্তরণের শিকার। ১৯৭৩ সালে পাকিস্তানের সংবিধানে অন্তর্ভুক্ত ধর্মীয় স্বাধীনতার বিষয়টি লঙ্ঘন করে পঞ্জাব প্রদেশে ধর্মান্তরণের ঘটনা আকছার ঘটে। ২০১৩ থেকে ২০২০ এই ৭ বছরে ১৬২টি ক্ষেত্রে জোর করে ধর্মান্তরণ করা হয়েছে বলে অভিযোগ।

তবে ধর্মান্তরণ যে পাকিস্তানের পঞ্জাব বা সিন্ধ প্রদেশের সমস্যা তা নয়, লাহোর, করাচির মতো শহরও এই সমস্যার বাইরে নয়। লাহৌরে ১৪টি, করাচিতে ১২টি, ফয়সালাবাদে ১০টি, হায়দরাবাদে ৮টি এবং থারপারকার, ঘটকি এবং কাসুতে ৬টি করে এমন ঘটনার খবর পাওয়া গিয়েছে বলে জানিয়েছে সমীক্ষা।

শতাংশের হিসেবে পুরুষ এবং নারীর ক্ষেত্রে ধর্মান্তকরণের সংখ্যা প্রকাশ পেয়েছে এই সমীক্ষায়।

পরিসংখ্যান জানাচ্ছে, বলপূর্বক ধর্মান্তরণের শিকার হিন্দুরা। মোট যতজন ধর্মান্তরিত হয়েছেন তার ৫৪.৩ শতাংশ হিন্দু সম্প্রদায়ের। ৪৪.৪৪ শতাংশ খ্রিস্টান সম্প্রদায়ের। শিখ ও কালাস সম্প্রদায়ের ০.৬২ শতাংশ।

তবে নাবালকদের ক্ষেত্রে ধর্মান্তরণের হার সবচেয়ে বেশি। ৪৬.৩ শতাংশ নাবালককে জোর করে ধর্মান্তরিত করা হয়েছে বলে সমীক্ষায় উল্লেখ।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...