সব খবর সবার আগে।

চীনের প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তি কে? ঠিক কোথা থেকে ছড়ায় এই ভাইরাস? সমীক্ষায় মিলল চাঞ্চল্যকর তথ্য

সত্যিই কী চীনের উহান ল্যাবরেটরি থেকেই করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছিল? সার্স-কোভ ২ ভাইরাসের জন্য কারা আসলে দায়ী? এই নানান প্রশ্নের সঠিক উত্তর এখনও পর্যন্ত মেলেনি। তবে এসবের মধ্যেই এবার সামনে এসেছে এক নতুন তথ্য।

এই স্টাডিতে বলা হচ্ছে যে মধ্যচীনের উহানের সামুদ্রিক মাছের এক বিক্রেতা প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। এর আগে এই বাজারের সঙ্গে কোনওভাবেই যুক্ত নন, এমন এক হিসাবরক্ষকের কথা বলা হয়েছিল। সায়েন্স জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে একথাই উল্লেখ করা হয়েছে।

এর আগে নানান মহল থেকে আগেই সংশয় প্রকাশ করা হয়েছিল যে চীনে ইয়াংতি নদীর কাছে একটি ভাইরাস ল্যাবরেটরি থেকে করোনা ভাইরাস ছড়িয়ে থাকতে পারে। এরপর সন্দেহ প্রকাশ করা হয় যে সেটি তারপর উহানের সামুদ্রিক মাছের বাজারে ছড়িয়ে পড়েছিল। নতুন এই তথ্য অনেকটা সেই তত্ত্বকেই সমর্থন করল। তবে করোনা ভাইরাসের উৎসটা বাস্তবে ঠিক কোথায়, প্রশ্নটা থেকেই গিয়েছে?

বেজিং অবশ্য বারবার দাবী করেছে যে করোনা ভাইরাস ছড়ানোর পেছনে ল্যাব লিকের যে তথ্য প্রকাশ করা হচ্ছে, তা একেবারেই ঠিক নয়। তাদের দাবী, উহানের আগেই বিশ্বের অন্য়ান্য দেশেও এই ধরনের ভাইরাল ফিভার ধরা পড়েছিল।

এদিকে নতুন এই তথ্যে অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের ইকোলজি ডিপার্টমেন্টের প্রধান ভাইরোলজিস্ট মাইকেল ওরোবে জানান যে “উহান মার্কেটের সঙ্গে কোনওভাবে যুক্ত নন এমন এক ব্যক্তি প্রথম করোনায় আক্রান্ত হন বলে ধরা হচ্ছিল। তবে দেখা যাচ্ছে উহানের এক সি-ফুড ভেন্ডর এই রোগে প্রথম আক্রান্ত হয়েছিলেন”। এমনকি ওই ভাইরোলজিস্ট এও দাবী করেন যে কমিউনিটি সংক্রমণও এই বাজার থেকেই হয়েছে।

You might also like
Comments
Loading...