সব খবর সবার আগে।

ক্রমেই বাড়ছে করোনার প্রকোপ, আগামী বসন্তেই আরও ৭ লক্ষ মৃত্যুর সম্ভাবনা ইউরোপে, জানাল হু

ইউরোপ যেন ধীরে ধীরে করোনার ভরকেন্দ্র হয়ে উঠছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আশঙ্কা করছে যে আগামী কয়েক মাসেই প্রচুর মৃত্যুর সম্ভাবনা রয়েছে ইউরোপে। হু-এর ইউরোপ শাখার মতে, আগামী বসন্তের মধ্যে প্রায় ৭ লক্ষ মানুষের মৃত্যু হতে পারে।

এর ফলে ইউরোপে করোনায় মৃতের সংখ্যা ছাড়াবে ২০ লক্ষ। এমন পরিস্থিতিতে প্রবীণ ও অসুস্থদের বুস্টার ডোজ দেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

গত সোমবার থেকে ৫ থেকে ১১ বছর বয়সীদের টিকাকরণ শুরু হয়েছে ইজরায়েলে। প্রধানমন্ত্রী নাফতালি বেনেট ফেসবুকে জানান, “দেশে শিশুদের মধ্যে সংক্রমণের নতুন ঢেউ উঠছে। সম্প্রতি যে পরিমাণ নতুন সংক্রমিতের নাম নথিভুক্ত হয়েছে তার অর্ধেকই শিশু”।

প্রাপ্তবয়স্ক তো বটেই, শিশুদের টিকাকরণের ক্ষেত্রেও ফাইজারেই ভরসা রেখেছে ইজরায়েল। এই টিকা নিয়ে আশার কথা জানিয়েছে আমেরিকার ওই টিকা প্রস্তুত সংস্থা। জানা গিয়েছে, ফাইজারের টিকার দুটি ডোজ নেওয়ার চারমাস পরও ১২ থেকে ১৫ বছর বয়সীদের শরীরে ওই টিকা ১০০ শতাংশ কার্যকর থাকছে।

ইউরোপে করোনা সংক্রমণ ক্রমেই বাড়তে থাকায় জার্মানি ও ডেনমার্ক সফরের উপর নিষেধাজ্ঞা জারি করেছে আমেরিকা। গত সোমবার আমেরিকা সংক্রামক রোগ নিয়ন্ত্রক সংস্থা বা সিডিসি ও প্রশাসনের তরফে  এমনটাই জানানো হয়েছে।

এই দুই দেশে সফরের ক্ষেত্রে ‘লেভেল ৪: অতি বিপজ্জনক’ সতর্কতা জারি করেছে সিডিসি। সিডিসি-র এই তালিকায় জার্মানি, ডেনমার্ক ছাড়া ইউরোপের আরও অন্যান্য দেশের নামও রয়েছে। সেগুলি হল ব্রিটেন, অস্ট্রিয়া, বেলজিয়াম, গ্রিস, নরওয়ে, সুইৎজারল্যান্ড, রোমানিয়া, চেক প্রজাতন্ত্র, ও আয়ারল্যান্ড।

You might also like
Comments
Loading...