সব খবর সবার আগে।

‘চীনপন্থি’ ওলি পরাজিত, এবার নেপালে প্রধানমন্ত্রীর আসনে বসতে পারেন ‘ভারতের বন্ধু’ শের বাহাদুর দেউবা

নেপালের সংসদের আস্থাভোটে পরাজিত হয়েছেন কমিউনিস্ট পার্টির প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। এবার নতুন সরকার গঠন করবে কে, এর জন্য সময়সীমা বেঁধে দিয়েছিলেন সেদেশের রাষ্ট্রপতি বিদ্যাসেবী ভাণ্ডারী। এরপর থেকেই নেপালের প্রধানমন্ত্রী আসনে কে বসবেন, এই নিয়ে চর্চা শুরু হয়েছে। তবে যা পরিস্থিতি দাঁড়িয়েছে, তাতে দেখা যাচ্ছে, নেপালি কংগ্রেস নেতা শের বাহাদুর দেউবার প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা সবথেকে বেশি। আর এদিকে দেউবা আবার দিল্লি সরকার ঘনিষ্ঠ, তাই মোদী সরকারও থাকবে স্বস্তিতে।

ওলি চিরকালই ‘চীনপন্থি’ হিসেবেই পরিচিত। প্রধানমন্ত্রী থাকাকালীনও ভারতের সঙ্গে নেপালের সম্পর্ক তলানিতে এসে ঠেকে। ওলি সংকটে পড়লেই, তাঁকে সাহায্যও করতে এগিয়ে এসেছে ‘বন্ধু’ চীন। এমনকি, ভারত-নেপাল সীমান্ত নিয়ে চীনকে সমর্থন করে ভারতের সঙ্গে বিবাদও করেন ওলি। শুধু তাই-ই নয়, একের পর এক ভিত্তিহীন মন্তব্য করে পরিস্থিতি আরও জটিল করে তোলেন তিনি। তবে, নেপাল কংগ্রেসের সঙ্গে ভারতের সম্পর্ক ভালো। তাই এই অবস্থায়  দেউবা প্রধানমন্ত্রী হয়ে এলে তা ভারতের পক্ষেও লাভজনক।

নেপালের সংসদের মোট সদস্য সংখ্যা ২৭৫। এর মধ্যে নেপালি কংগ্রেসের সাংসদ সংখ্যা ৬৩। নেপাল কমিউনিস্ট পার্টির সাংসদ সংখ্যা ৪৯। নেপালি কংগ্রেসের নীতি নির্ধারকরা, শের বাহাদুর দেউবার নেতৃত্বে সরকার গঠনের দাবী জানানোর সিদ্ধান্ত নিয়েছে। সরকার গড়তে দেউবাকে সমর্থন করবে নেপালের কমিউনিস্ট পার্টির প্রচণ্ড ওরফে পুষ্পকমল দহল এবং মাধব নেপালের নেতৃত্বাধীন সংখ্যাগরিষ্ঠ অংশ। নেপাল কমিউনিস্ট পার্টির নেতা ওলির পাশ থেকে সরে গিয়েছেন তাঁরই দলের পুষ্পকমল দাহাল এবং মাধব নেপালের নেতৃত্বাধীন সংখ্যাগরিষ্ঠ অংশ।

আরও পড়ুন- নেপালেই এক ঘরে ওলি! সংসদে আস্থাভোটে গো হারান হারলেন নেপালের প্রধানমন্ত্রী

এছাড়া, তরাইয়ের ‘জনতা সমাজবাদী পার্টি-নেপাল’ দলের একটা অংশও দেউবাকে সমর্থন জানিয়েছে। সব মিলিয়ে নেপালি কংগ্রেসের সরকার পর্যাপ্ত সংখ্যাগরিষ্ঠতা পাবে বলেই আশা করা যাচ্ছে। কিন্তু এরপরেও কোনও কারণে সংখ্যা কম পড়লে, নেপাল কমিউনিস্ট পার্টির বেশ কিছু ওলি-বিরোধী সদস্য, ইস্তফা দিয়ে দেবেন। তা হলে মোট সাংসদের সংখ্যা কমে যাবে এবং দেউবা সহজেই গরিষ্ঠ অংশের সমর্থন পাবেন।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...