সব খবর সবার আগে।

প্রতিরক্ষায় শক্তি বাড়াচ্ছে ভারত! ভারতের হাতে নজরদারি চালানোর যুদ্ধ বিমান তুলে দিতে আগ্রহী বাইডেন

কিছুদিন আগেই দেখা গিয়েছিল রাশিয়াকে পিছনে ফেলে প্রতিরক্ষায় এগিয়ে এসেছে ভারত। সামনে শুধু আমেরিকা ও চীন। আরে বাল আরো কিছুটা শক্তিশালী হওয়ার পথে মোদীর দেশ।

সূত্র মারফত খবর, আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন ভারতের হাতে ৬টি পি-৮এল প্যাট্রোল এয়ারক্রাফ্ট তুলে দিতে চেয়েছেন। এই ৬ যুদ্ধ বিমানের আনুমানিক দাম ২৪২ কোটি ডলার হতে পারে বলে জানা গিয়েছে।

শুক্রবার প্রকাশিত হওয়া বিজ্ঞপ্তিতে মার্কিন প্রতিরক্ষা ও নিরাপত্তা কর্পোরেশন এজেন্সি জানিয়েছে, তারা ভারতের হাতে নজরদারি চালানোর জন্য যুদ্ধ বিমান তুলে দিতে চায়। সেইমতো মার্কিন কংগ্রেসকে অবগত‌ও করা হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, ভারতবর্ষের নিরাপত্তা বৃদ্ধি ও আমেরিকা-ভারত দুই দেশের মধ্যে মিত্রতার সম্পর্ক বজায় রাখার স্বার্থেই এই প্রস্তাব।

আরও পড়ুন:মহামারীর গ্রাসে ভারত! অক্সিজেন সংকট মেটাতে ৩০০টি অক্সিজেন জেনারেটর ও ৩০০টি ভেন্টিলেটর দিয়ে সাহায্য জাপানের

তবে জানা যাচ্ছে মার্কিন এই প্রস্তাবের অন্য উদ্দেশ্য হল ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তি বজায় রাখা। বাইডেন প্রশাসনের তরফে জানানো হয়েছে ভারতের হাতে ৬টি পি-৮এল নজরদারি বিমান গেলে আগামী ৩০ বছর ভারত নজরদারি চালাতে পারবে। সেইসঙ্গে ভারতীয় সেনা‌ও চাইলে এই বিমান কাজে লাগাতে পারে।

প্রসঙ্গত ট্রাম্প আমেরিকার গদিতে থাকাকালীন ভারতের সঙ্গে বেশ সুসম্পর্ক বজায় ছিল আমেরিকার। ভারতের প্রতিটা কর্মকান্ড সমর্থন করেছে আমেরিকা। ভারত-চীন বিবাদেও ভারতের পাশে দাঁড়িয়েছে বিশ্বের এই শক্তিশালী দেশ।

You might also like
Comments
Loading...