সব খবর সবার আগে।

টনক নড়েছে ব্রাজিল সরকারের! পৃথিবীর ফুসফুস অ্যামাজন বনভূমি রক্ষায় বিভিন্ন পদক্ষেপ গ্রহণ ব্রাজিল সরকারের

প্রকৃতি না থাকলে পৃথিবী কোথায়? সবুজ বনানীই তো পৃথিবীর ফুসফুস। ব্রাজিলের ঘন অ্যামাজন জঙ্গলকে বর্তমান পৃথিবীর ফুসফুস বলা হয় কিন্তু অ্যামাজনের এই বিস্তীর্ণ বনভূমিতে এখন মাঝেমধ্যেই দাবানল দেখা যায়। সেই দাবানল কি শুধুই প্রাকৃতিক?

পরিবেশবিদরা বলছেন, মানুষের কিছু অবিবেচক কাজের জন্যই ভয়াবহ আগুন লাগছে সেখানে। গত বছরও ভয়াবহ দাবানলে আমাজনের বিস্তীর্ণ বনভূমি পুড়ে ছাই হয়ে গিয়েছিল। দাউ দাউ করে জ্বলেছিল পৃথিবীর ফুসফুস। সেই আগুনে পুড়ে ছাই হয়েছিল বহু পশুপাখি, গাছপালা। অ্যামাজনের সেই অবস্থা দেখে আতঙ্কিত হয়েছিল সারা বিশ্ব। একইসঙ্গে ব্রাজিল সরকারের সমালোচনায় মুখর হয়েছিল সারা বিশ্বের মানুষ। এতদিনে অ্যামাজন বনভূমি রক্ষার জন্য টনক নড়েছে ব্রাজিল সরকারের। বিশ্বের সবচেয়ে বড় বৃষ্টিচ্ছায় বনভূমি রক্ষার জন্য এবার বিভিন্ন উদ্যোগ নিচ্ছে ব্রাজিল সরকার।

ব্রাজিলের ভাইস প্রেসিডেন্ট হ্যামিলটন মুয়ারাও জানিয়েছেন, চলতি বছরে দাবানলের সময় আসার আগেই অ্যামাজন রক্ষার জন্য সেনা মোতায়েন করা হচ্ছে। পরিবেশ ধ্বংসের অবৈধ কর্মকাণ্ড রুখতে সেনা সাহায্য করবে বলে জানিয়েছেন তিনি। অ্যামাজনের বিস্তীর্ণ বনভূমি রক্ষার জন্য বেসরকারি সংস্থার সাহায্যও নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। পরিবেশবিদদের অভিযোগ, ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারোর সরকারের বাণিজ্যপন্থী নীতির জন্যই আগুন দিয়ে বন ধ্বংসের ঘটনা বেড়ে গিয়েছিল। গত ১১ বছরের মধ্যে ২০১৯—এ অ্যামাজনে বনভূমি ধ্বংসের হার ছিল সর্বোচ্চ।

পৃথিবীর বায়ুমণ্ডলে থাকা ২০ শতাংশ অক্সিজেনের জোগান দেয় অ্যামাজন। বছরে ২০০ কোটি মেট্রিক টন টন কার্বন ডাই অক্সাইড শোষণ করে এই বনভূমি। চলতি বছরে ইতিমধ্যে ১ হাজার ২০২ বর্গ কিলোমিটার বন ধ্বংস হয়েছে বলে জানিয়েছে ব্রাজিলের সরকার। ব্রাজিলের প্রতিরক্ষামন্ত্রী ফার্নান্দো আজেভেদো ই সিলভা জানিয়েছেন, অ্যামাজনের তিনটি শহরে আর্মির অপারেশনাল ঘাঁটি বানানো হচ্ছে। অবৈধ কাঠ পাচারসহ বনভূমি ধংসের যাবতীয় চক্রান্তের বিরুদ্ধে অভিযান চালাতে আপাতত ৩৮০০ সেনা মোতায়েন করা হবে। প্রাথমিকভাবে এক কোটি ৩২ লাখ ডলার খরচ হবে বলে জানিয়েছেন তিনি।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...