আন্তর্জাতিক

ওমিক্রন হয়ত ‘বিবর্তনের ভুল’, করোনার পরবর্তী রূপ আরও বেশি ভয়ঙ্কর হতে পারে, দাবী ব্রিটেনের বিজ্ঞানীর

করোনার নতুন রূপ ওমিক্রন দ্রুত ছড়িয়ে পড়ছে ঠিকই, কিন্তু এর তীব্রতা কম। কের জেরে স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন অনেকেই। অনেকেরই ধারণা, ভাইরাস তাহলে ধীরে ধীরে দুর্বল হচ্ছে। কিন্তু এমন সময়ে ভারতীয় বংশোদ্ভূত কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞানী সংবাদ সংস্থা পিটিআইকে এক সাক্ষাৎকারে যা বললেন, তা শুনে ফের নতুন করে চিন্তার ভাঁজ ফেলেছে বিশেষজ্ঞদের কপালে।

বিশ্ববিদ্যালয়ের থেরাপিউটিক ইমিউনোলজি এবং ক্লিনিক্যাল মাইক্রোবায়োলজির অধ্যাপক রবীন্দ্র গুপ্ত সর্তক করে বলেন, “ওমিক্রনের তীব্রতা কম, তা আমাদের জন্য সুখবর। তাই বলে করোনাকে হালকা ভাবে নেওয়ার কোনও কারণ নেই। ওমিক্রন ‘বির্বতনের ভুল’ হতে পারে। তবে আগামীদিনে এই ‘ভুল’ নাও হতে পারে। করোনার পরবর্তী রূপটি আরও ভয়ঙ্কর হতে পারে”।

গত বৃহস্পতিবার ওই সাক্ষাৎকারে তিনি জানান, “সময়ের সঙ্গে সঙ্গে ভাইরাস ক্রমশ দুর্বল হতে থাকে। কিন্তু তা দীর্ঘমেয়াদি একটি বিবর্তনের প্রক্রিয়া। এখন যা দেখছি তার সঙ্গে কোন মিল নেই”।

তাঁর কথায়, “ওমিক্রনে ‘ঝুঁকি’-র সম্ভাবনা কম দেখে আমরা আশ্বস্ত হতে পারি। কিন্তু তার এই আচরণ ভাইরাসের চরিত্রগত দিকের সঙ্গে মেলে না। বিশেষত যেখানে টিকার প্রয়োগ ব্যাপক হারে শুরু হয়েছে”। তিনি জানান, “আমার মনে হয় বিবর্তনগত কোনও ভুলের জন্য এটি হয়েছে। ভাইরাস বায়োলজির পরিবর্তন করছে এমনটা ভাবা সঠিক হবে না”।

বিজ্ঞানীর বক্তব্য, “করোনার পরবর্তী যে রূপ আসবে তার চরিত্র ওমিক্রনের মতো নাও হতে পারে। হয়ত সেটি আগেরগুলির থেকে আরও বেশি ভয়ঙ্কর হতে পারে”।

Related Articles

Back to top button