সব খবর সবার আগে।

গালওয়ান সংঘর্ষে সেনা মৃত্যুর সংখ্যা কমিয়ে বিশ্বকে জানাচ্ছে চীন! অভিযোগ করায় গ্রেফতার তিন ব্লগার

চীনের অবস্থান থেকে চীনকে সরানো বেজায় কঠিন ব্যাপার। করোনা হোক বা ভারতের সঙ্গে সম্পর্ক দেশবিরোধী কথা বললেই সোজা জেল। সহজ হিসাব।

এবার জিনপিং প্রশাসনের বিরুদ্ধে মুখ খোলায় জেলে যেতে হলো তিন ব্লগারকে।

প্রসঙ্গত, গত শুক্রবারই গালওয়ান সংঘর্ষে চীনা সেনার মৃত্যু হওয়ার কথা প্রথমবার ঘোষণা করেছে শি জিনপিং প্রশাসন। সেখানেই মৃত সেনার সংখ্যা হিসেবে দেখানো হয় মাত্র পাঁচ জনকে। যে সংখ্যাটা নেহাতই অমূলক। কারণ ভারত, আমেরিকা সহ অনেক দেশই দাবি করেছিল গালওয়ান সংঘর্ষে চীনা মৃতের সংখ্যা ৪০ এর‌ও বেশি। অর্থাৎ ভারতীয় সেনার দ্বিগুণ শহীদ হয়েছেন চীনা সেনা।

এই দাবির সমর্থনে কথা বলেছিলেন ৩ চীনা নাগরিক ব্লগার। সরকারি হিসেবকে সন্দেহ করায় এবং লালফৌজকে ‘অপমানে’র অভিযোগে তাঁদের গ্রেফতার করা হয়েছে।

তাঁদের অন্যতম কিউ জিমিং নামের এক সাংবাদিক সোশ্যাল মিডিয়ায় দাবি করেছিলেন, চীন যে বলছে মাত্র ৫ জন চীনা সেনা মারা যাওয়ার দাবি করেছে তা ঠিক নয়। তাঁর ধারণা, মৃতের প্রকৃত সংখ্যা এর চেয়ে অনেক বেশি। পাশাপাশি তিনি প্রশ্ন তোলেন, উক্ত সংঘর্ষে যে চীনা সেনাদেরও মৃত্যু হয়েছে তা মেনে নিতে আট মাস লাগল কেনও।

টুইটারের চীনা সংস্করণ ওয়েইবোতে তিনি এই নিয়ে একটি পোস্ট করতেই গ্রেপ্তার করা হয়েছে তাঁকে। একই অভিযোগে পরবর্তী সময়ে গ্রেপ্তার করা হয়েছে আরও দু’জনকে।

এই ঘটনা মনে করিয়ে দিচ্ছে সাম্প্রতিক অন্য এক ঘটনাকেও। করোনা নামক ভয়াবহ মহামারীর উৎপত্তিস্থল চীন হলেও সেই বিষয় নিয়ে মন্তব্য করায় গ্রেফতার হতে হয় চীনা সাংবাদিক, ব্লগারকে। এমনকি চীন সরকারের ভয় দেশ ছাড়তে বাধ্য হন ভাইরোলজিস্টও।

চীনে এই ধরনের অপরাধের ক্ষেত্রে অভিযুক্তর দশ বছর পর্যন্ত কারাবাসের সাজা হতে পারে।

কমিউনিস্ট শাসিত দেশ ব্যক্তিস্বাধীনতা এবং বাকস্বাধীনতা যে কতটা বিপন্ন তা বিশ্ব বরাবরই দেখে আসছে। এই নিয়ে গোটা বিশ্বেই প্রভূত সমালোচনার সম্মুখীন হতে হয় চীনকে। কিন্তু কোই পরোয়া নেহি! চীন আছে চীনেই।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
Comments
Loading...