সব খবর সবার আগে।

ভারত-চীন বিরোধে এবার আঘাত বাণিজ্যে! বড়সড় সিদ্ধান্ত নিতে চলেছে বেজিং!

চীনের দেওয়া পিপিই’র মান খারাপ থাকায় তা ফের তাঁদের দেশে ফেরত পাঠাতে বাধ্য হয়েছিল ভারত। ভারতের সেই সিদ্ধান্ত ভালোভাবে নেয়নি বেজিং। এবার লাদাখ সীমান্তে চৈনিক আগ্রাসন বাড়তেই ভারত পাল্টা প্রতিরোধের পথে হাটে। উদ্ভূত পরিস্থিতিতে ভারত-চীন বাণিজ্যিক সম্পর্কের ওপর এবার প্রভাব পড়তে শুরু করেছে।

চীন এবার সম্ভবত ভারত থেকে শুয়োরের আমদানি বন্ধ করবে। আফ্রিকান সোয়াইন ফ্লু ছড়ানো রোধ করতেই চীন আপাতভাবে এই সিদ্ধান্ত নিয়েছে বলে সূত্রের খবর। তবে ওয়াকিবহাল মহলের মতে, চীনের নেওয়া এই সিদ্ধান্ত দুই দেশের সংঘাতের আবহে ‘প্রতিশোধ’ বার্তা নিয়ে আসতে শুরু করেছে।

ভারত থেকে শুয়োরের আমদানি কার্যত নিষিদ্ধ করার পথে হাঁটছে চীন। যা করোনা আক্রান্ত ভারতের বর্তমানে বিপর্যস্ত অর্থনীতিতে একটু হলেও প্রভাব ফেলবে। ভারতের শুয়োর ও বন্য শুয়োরের জেরে অসমে প্রথম সোয়াইন ফ্লু দেখা যায়। সোয়াইন ফ্লুয়ের জেরে সেই রাজ্যে ১৪ হাজার শুয়োরকে মারা হয়েছে। যা নিয়ে নাক কোঁচকানি শুরু হয়েছে বেজিং এর।

মূলত, লাদাখের গালওয়ান উপত্যকায় ভারতের তরফে রাস্তা তৈরি করা নিয়ে ভারত-চীন দ্বন্দ্ব শুরু হয়েছে। এমন পরিস্থিতিতে চীনের এই পাল্টা পদক্ষেপের জল্পনা ঘিরে আন্তর্জাতিক রাজনীতিতে রীতিমতো পারদ চড়তে শুরু করেছে।

You might also like
Leave a Comment