সব খবর সবার আগে।

গালওয়ান উপত্যকার ঘটনায় ভারতীয় সেনাবাহিনীর হাতে নিহত অসংখ্য চীনা সেনা, খবর ধামাচাপা দিতে বিকৃত ভিডিও শেয়ার চীনের

সম্প্রতি, চীনের পক্ষ থেকে একটি বিকৃত ভিডিও শেয়ার করা হয় যাতে দেখা ২০২০ সালে জুন মাসে হওয়া গালওয়ান উপত্যকায় চীন ও ভারতের সংঘর্ষের ক্লিপ রয়েছে। তবে দেখলেই বোঝা যায়, এটি একটি বিকৃত ভিডিও। ভারতীয় সেনাবাহিনীর হাতে যে অসংখ্য চীনা সেনার মৃত্যু হয়েছে, তা ধামাচাপা দিতেই এই ভিডিও শেয়ার করা হয়েছে।

চীনের এক সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস-এর পক্ষ থেকে এই ভিডিওটি শেয়ার করা হয়। এই ভিডিও প্রকাশ্যে আসা মাত্র অবসরপ্রাপ্ত মেজর জেনারেল হর্ষা কাকর টুইট করে জানান যে এটি একটি বিকৃত করা ভিডিও। গালওয়ান উপত্যকায় সংঘর্ষের সময় কোনও ভারতীয় ব্রিগেডিয়ার ছিলেন না। কিন্তু এই ভিডিওতে ভারতীয় ব্রিগেডিয়ারের উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে।

এর আগে খবর পাওয়া গিয়েছিল যে চারজন চীনা সেনা যারা গত জুন মাসে সীমান্ত সংঘর্ষের কারণে আত্মাহুতি দিয়েছিলেন, তাদের চীন বিশেষ মরণোত্তর সম্মানীয় উপাধিতে ভূষিত করে। একজন কর্নেল যিনি এই চারজনকে নেতৃত্ব দিয়েছিলেন ও গুরুতর চোট পেয়েছিলেন, তাঁকেও চীন সম্মানীয় উপাধিতে ভূষিত করে।

আরও পড়ুন- বিজেপি ক্ষমতায় এলে কে হবেন রাজ্যের পরবর্তী মুখ্যমন্ত্রী? জানিয়ে দিলেন অমিত শাহ

এখন এই চার সেনাকে চীনের সম্মান প্রদানের ঘটনা থেকে এটা বেশ স্পষ্ট যে ভারত-চীন সংঘর্ষে চীনের তরফে যতটা হতাহতের সংখ্যা ভাবা হয়েছিল, বাস্তবে এর চেয়ে আরও বেশি সংখ্যক সেনা নিহত হয়েছে। এই কারণে নিজের পরাজয়কে ঢাকতে এখন গালওয়ান উপত্যকার সেই চার নিহত সেনাকে সম্মান জানাচ্ছে চীন। আসলে এই সংঘর্ষে আসল হতাহতের খবরের থেকেও এর বেশি সেনার মৃত্যু হয়েছে চীনে।

এমন খবরও ছড়িয়েছে যে গালওয়ান উপত্যকায় ভারতীয় সেনার থেকেপ বেশি সংখ্যক সেনা নিহত হয়েছে চীনে। এই কারণেই, এই আসল খবর ঢাকতে একটি বিকৃত ভিডিও শেয়ার করেছে চীন।

You might also like
Comments
Loading...